তাহিরপুরে রামদা ধরে সোয়া চার লাখ টাকার কয়লা ছিনতাই

  যুগান্তর রিপোর্ট, তাহিরপুর (সুনামগঞ্জ) ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৭ | অনলাইন সংস্করণ

তাহিরপুরে কয়লা ছিনতাই
তাহিরপুরে কয়লা ছিনতাই

সুনামগঞ্জের তাহিরপুরে নৌপথে এক কয়লা আমদানিকারকের প্রায় সোয়া চার লাখ টাকার কয়লা ছিনতাই করে নিয়ে গেছে একদল দুর্বৃত্ত।

সোমবার মধ্যরাতে উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের সুলেমানপুরের পাটলাই নদীর কানামুইয়া জলমহাল এলাকায় এ ঘটনা ঘটে।

ডাকাতি হওয়া নৌকায় থাকা চলনদার উপজেলার টেকেরঘাটের বাসিন্দা হাসিম মিয়া মঙ্গলবার জানান, বড়ছড়া শুল্ক স্টেশনের কয়লা আমদানিকারক রিয়াজ উদ্দিনের ডিপো থেকে এলসিকৃত ১০৮ টন কয়লাবোঝাই করে নৌকাটি বালিয়াঘাট পাটলাই নদী থেকে সুনামগঞ্জের ব্রাহ্মণগাঁও ইটখলার উদ্দেশে রোববার ছেড়ে যায়।

তিনি বলেন, নৌপথ শুকিয়ে যাওয়ায় পরদিন সোমবার রাতে নৌকাটি সুলেমানপুরের পাটলাই নদীর কানামুইয়া জলমহাল এলাকাসংলগ্ন নৌপথে রাতে নোঙর করে রাখা হয়। এরপর একদল ডাকাত মধ্যরাতে অপর একটি ট্রলারে করে কয়লাবোঝাই নৌকায় উঠে আমাকে, নৌকার মাঝি ও সুকানীসহ চারজনকে রামদারর মুখে জিম্মি করে করে প্রায় দুই ঘণ্টায় ২২ টন কয়লা লুটে নিয়ে যায়।

মঙ্গলবার সন্ধ্যায় কয়লা আমদানিকারক উপজেলার পুটিয়া গ্রামের রিয়াজ উদ্দিন বলেন, ডাকাতি হওয়া কয়লা মূল্য প্রায় সোয়া চার লাখ। বিষয়টি নিয়ে আমি থানায় অভিযোগ করতে গেলে এলাকার বিশিষ্ট লোকজন এ ঘটনা নিষ্পত্তির আশ্বাস দেন।

উপজেলার বড়ছড়ার অপর কয়লা আমদানিকারক জয়নাল আবেদীন বলেন বলেন, গত ৭ ফ্রেব্রুয়ারি রাতে পাটলাই নদী থেকে একই কায়দায় একদল ডাকাত আমার কয়লাবোঝাই নৌকা থেকেও প্রায় ৩ লাখ ৮৭ হাজার টাকা মুল্যের ২০ টন কয়লা ডাকাতি করে নিয়ে যায়।

অভিযোগ তুলেছেন চারাগাঁও শুল্ক স্টেশনের অপর কয়লা আমদানিকারক সাইফুল ইসলাম। গত ৩০ জানুয়ারি রাতে তার নৌকা থেকেও ২ লাখ ৮৯ হাজার ৭৭০ টাকার সমপরিমাণ ১৫ টন কয়লা একদল ডাকাত রাতের আঁধারে লুটে নিয়ে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কয়লা ব্যবসায়ী জানান, উপজেলার সুলোমান ও এর আশপাশের এলাকায় কয়েকটি দুর্বৃত্তদের দল গঠন হয়েছে ওরা কেবল গত কয়েক মাস ধরেই একের পর এক কয়লা চুরি ও ডাকাতি করে যাচ্ছে।

ব্যবসায়ীরা আরও জানান, এসব ডাকাতি হওয়া কয়লা ভুয়া মিনিপাস চালানপত্র দিয়ে ছোট ছোট ট্রলারে করে পার্শ্ববর্তী নেত্রকোনার কলমাকান্দা, মিঠামইন, ইটনা, কিশোরগঞ্জে ভৈরবে নিয়ে গিয়ে বিক্রি করা হয়। এসবের পেছনে পর্দার আড়ালে থেকে স্থানীয় কয়েকটি প্রভাবশালী চক্র একদিকে যেমন কয়লা চুরি-ডাকাতি করাচ্ছে তেমনি এসব চুরি-ডাকাতির কয়লা অল্প দামে কিনে দেদারছে কয়লা ব্যবসায়ী সেজে কয়লার ব্যবসা করে যাচ্ছে।

তাহিরপুর থানার ওসি শ্রী নন্দন কান্তি ধর মঙ্গলবার সন্ধ্যায় যুগান্তরকে জানান, কয়লা ডাকাতি বা চুরি বিষয়ে কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×