কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে চিত্রশিল্পীর ১২০ কোটি টাকার মামলা

  ময়মনসিংহ ব্যুরো ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩২ | অনলাইন সংস্করণ

কবি নজরুল বিশ্ববিদ্যালয়
কবি নজরুল বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

কপি রাইট আইনে ময়মনসিংহের ত্রিশাল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের বিরুদ্ধে ১ 'শ ২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা দায়ের করেছে চিত্রশিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক।

২০১৭ সালের ১৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে মুদ্রিত স্যুভেনিতে তার আঁকা ‘কবি নজরুল’ এর শিল্পকর্ম অনুমতি না নিয়ে বহির্ভূতভাবে মুদ্রণ করায় এ মামলাটি দায়ের করেন।

ময়মনসিংহ ২য় জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মামলাটি অঅমনে নিয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেন।

রোববার দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে চিত্রশিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক জানান, বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে মুদ্রিত স্যুভেনির প্রথম পৃষ্ঠাসহ রাষ্ট্রপতি, ধর্মমন্ত্রী, শিক্ষামন্ত্রী, সংস্কৃতি মন্ত্রীসহ প্রতিটি পৃষ্ঠায় মুদ্রিত তার আঁকা ‘কবি নজরুল’ এর শিল্পকর্মটি উল্টো করে মুদ্রণ করা হয়েছে। এ কারণে শিল্পীর নামটিও উল্টো হয়ে গেছে।

তিনি অভিযোগ করে বলেন, প্রকাশনাটির কোথাও কৃতজ্ঞতা স্বীকারে তার নাম না থাকায় একজন শিল্পীর জন্য মানহানিকর ও অবমাননাকর।

লিখিত বক্তব্যে তিনি জানান, একজন শিল্পী শিল্পকর্মের ওপরই বেঁচে থাকে। শিল্পকর্মের মাধ্যমেই জীবিকা নির্বাহ করে। এটাই তার সম্পদ। তাই রাষ্ট্রের সর্ব্বোচ্চ মহলে এই শিল্পকর্মের প্রদর্শন, সংরক্ষণ, আন্তর্জাতিক পরিমণ্ডল, পুরস্কার, সামাজিক কর্মকাণ্ড ও শিল্পের প্রতি শ্রদ্ধাবোধ বিবেচনায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের এমন আপত্তিকর মানহানিকর কাণ্ডজ্ঞানহীন কাজের ক্ষতিপূরণ হিসেবে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা দায়ের করা হয়েছে।

সংবাদ সম্মেলনের তিনি আরো বলেন, ক্ষতিপূরণ পেলে ওই অর্থ চারুকলা শিক্ষায় বিদ্যালয়গুলোতে ড্রইং কর্মশালায় ব্যয় করা হবে।

সংবাদ সম্মেলনে তার আইনজীবীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
জেলার খবর
অনুসন্ধান করুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×