অরুনিমা ইকোপার্কে মারা গেল শত শত পাখি

  নড়াইল প্রতিনিধি ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩২:৫৭ | অনলাইন সংস্করণ

অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকোপার্কে শত শত পাখি মারা গেছে

নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতি থানাধীন পানিপাড়া গ্রামের অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকোপার্কে শত শত পাখি মারা গেছে।

টানা দুদিনের বৈরী আবহাওয়া ও শিলাবৃষ্টির কারণে বিভিন্ন প্রজাতির দেশি ও অতিথি পাখি মারা গেছে বলে অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকোপার্কের চেয়ারম্যান মোল্যা খবির উদ্দিন আহম্মেদ জানিয়েছেন।

কৃষি পর্যটনকেন্দ্রে অরুনিমার সিনিয়র সহকারী ব্যবস্থাপক মুনিব এইচ খন্দকার জানান, সারা দেশের মতো নড়াইলেও সোমবার থেকে হালকা ঝড়োবৃষ্টি শুরু হয়। ঝড়োবৃষ্টির সঙ্গে পানিপাড়া অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকোপার্ক এলাকায় মঙ্গলবার ভোররাতে শিলাবৃষ্টি শুরু হয়। এ শিলাবৃষ্টির কারণে ইকোপার্কের ভেতর বিভিন্ন গাছে অবস্থানরত শত শত দেশি প্রজাতির ও অতিথি পাখি মারা যায়।

মৃত পাখিগুলো দেখে অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকোপার্কে কর্মরত কর্মকর্তা ও শ্রমিকরা কান্নায় ভেঙে পড়েন। পাখিগুলোকে তারা আপন স্নেহে আগলে রাখতেন।

অরুনিমা ইকোপার্কের ব্যবস্থাপনা পরিচালক ইরফান আহম্মেদ জানান, প্রায় ৬০ একর এলাকা জুড়ে গড়ে ওঠা অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকোপার্কের বিভিন্ন গাছে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির কয়েক হাজার পাখির বাসস্থান। প্রতিদিন বিকাল ও সন্ধ্যায় পানকৌড়ি, চিকেড়, শামুকখোলা, বালুহাঁস, বক, কায়েম হাঁসপাখি, শালিখ, দোয়েল, ময়না, মাছরাঙা, ঘুঘু, শ্যামা, কোকিল, টুনটুনি, চড়ুইসহ বিভিন্ন প্রজাতির পাখির কিচিরমিচির শব্দে এলাকা মুখরিত হয়ে উঠে। পাখির বসস্থান ছাড়াও এখানে প্রতিদিন পাখির প্রজনন ঘটত। ডিম থেকে ফুটত বাচ্চা।

তিনি আরও জানান,বর্তমানে দেশের এ কৃষি পর্যটন কেন্দ্রটি পরিণত হয়েছে পাখির অভয়ারণ্যে। সকাল হলে পাখিগুলো খাবারের সন্ধানে দূর-দূরান্তে বেরিয়ে পড়ে। পড়ন্ত বিকাল ও সন্ধ্যায় পাখি ফেরার দৃশ্য পাখি প্রেমিক ও পর্যটকরা নিয়মিত এখানে দেখতে আসেন। এ স্থানটি ছিল পাখিদের অভ্য়ারণ্য।

২০০৪ সাল থেকে প্রতি বছরই শীত মৌসুমসহ বছরের অধিকাংশ সময়ে বিভিন্ন প্রজাতির পাখির কলতানে মুখরিত হয় এ পার্কটি। এ বছরও মৌসুমের শুরুতেই (অক্টোবরের প্রথম থেকে) অতিথি পাখির কলতানে মুখরিত হয়ে উঠে অরুনিমা রিসোর্ট গলফ ক্লাব ও ইকোপাকসর্হ পানিপাড়া গ্রামটি। পাখি সংরক্ষিত এলাকা ঘোষণা করায় একযুগ আগে থেকেই এলাকাটির পরিচিতি পাখি গ্রাম নামে।

অরুনিমা ইকোপার্কের ব্যবস্থাপনা পরিচালক ইরফান আহম্মেদ জানান, এখানে বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন বিকালে গাছের ঢালে বসতে থাকে এসব পাখি। রাত যত গভীর হয় পাখিদের আগমন বাড়তে থাকে। সারারাত পাখির কলতানে মুখরিত থাকে পুরো এলাকা। গত দুদিনের বৈরী আবহাওয়ায় যে ক্ষতি হয়েছে সেটা অপূরণীয়।

 
জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত