বান্দরবানে আটক মিয়ানমার সেনা সদস্যকে হস্তান্তর

  উখিয়া প্রতিনিধি ০৩ মার্চ ২০১৯, ১৪:১৫ | অনলাইন সংস্করণ

বান্দরবানে আটক মিয়ানমার সেনা সদস্যকে হস্তান্তর
বান্দরবানে আটক মিয়ানমার সেনা সদস্য অং বো বো থিন। ছবি: সংগৃহীত

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আটক মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সেনাসদস্য অং বো বো থিনকে (৩০) হস্তান্তর করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

রোববার বেলা সোয়া ১২টা ১৭ মিনিটে ঘুমধুম সীমান্তের বাংলাদেশ-মিয়ানমার ফ্রেন্ডশিপ ব্রিজ পয়েন্ট দিয়ে তাকে মিয়ানমারের পক্ষে বিজিপির ৫ ও ১ নম্বর ব্যাটালিয়নের অধিনায়কদের কাছে হস্তান্তর করা হয়েছে।

এর আগে গত ২৪ জানুয়ারি নাইক্ষ্যংছড়ির ভালুখাইয়া বিওপির সীমান্তে বাংলাদেশের অভ্যন্তর থেকে ইউনিফরম পরিহিত অবস্থায় বিজিপি সেনা অং বো বো থিনকে আটক করেছিলেন বিজিবির সদস্যরা।

নাইক্ষ্যংছড়ি বিজিবি-১১ অধিনায়ক লে. কর্নেল মো. আসাদুজ্জামান জানান, নাইক্ষ্যংছড়ির ভাল্লুকখাইয়া সীমান্তের হাতিছড়া এলাকা থেকে গত ২৪ জানুয়ারি মিয়ানমারের ওই সেনাসদস্যকে আটক করা হয়।

রোববার বেলা সোয়া ১২টা ১৭ মিনিটে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্ত পয়েন্ট দিয়ে বিজিপির এ সেনাসদস্যকে মিয়ানমারের সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করা হয়।

গত ২৪ জানুয়ারি সকালে বিজিবির নাইক্ষ্যংছড়ি ১১ ব্যাটালিয়নের ভালুখাইয়া বিওপির একটি টহল দলের সদস্যরা সীমান্ত পিলার ৪৯ নম্বরের আনুমানিক সাড়ে তিন কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে বামহাতিরছড়া নামক স্থানে ‘বিজিপির ইউনিফরম’ পরিহিত অবস্থায় দিগ্বিদিক ঘোরাঘুরির সময় এক সদস্যকে আটক করেন। এ সময় বিজিপির ওই সদস্যের সঙ্গে কোনো অস্ত্র ছিল না।

জিজ্ঞাসাবাদে ওই সেনাসদস্য জানিয়েছেন, তিনি মিয়ানমার সেনাবাহিনীর এলআইবি-২৮৭ ব্যাটালিয়নের সদস্য। রাখাইনের বাণ্ডুলা ৫০নং ক্যাম্পে দায়িত্বরত ছিলেন। তিনি সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশ করলে তাকে আটক করা হয়।

পরে এ ঘটনাটি বিজিবির সদর দফতরে অবহিত করা হয়। বিষয়টি নিয়ে বিজিপির সংশ্লিষ্টদের কাছে অবহিত করে চিঠি পাঠানো হয়। এতে উভয় সীমান্তরক্ষী বাহিনীর তৎপরতায় বিজিপির এই সদস্যকে আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে উদ্ভূত যে কোনো সমস্যা উভয় সীমান্তরক্ষী বাহিনী পারস্পরিক যোগাযোগের মাধ্যমে সমাধানে আন্তরিক বলে মন্তব্য করেন বিজিবির এ কর্মকর্তা।

রোববার বিজিবি-বিজিপির বৈঠকে ৯ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন ১১ ব্যাটালিয়নের লে. কর্নেল আসাদুজ্জামান। মিয়ানমারের বিজিপির ১২ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিজিপির ১নং সেক্টরের ব্রিগেডিয়ার জেনারেল মিং তং।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×