উৎসবমুখর পরিবেশে হোমনার ২৬ বিদ্যালয়-মাদ্রাসায় কেবিনেট নির্বাচন

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ১৭:০৪ | অনলাইন সংস্করণ

  হোমনা (কুমিল্লা) প্রতিনিধি

হোমনার নিলখী উচ্চ বিদ্যালয়ে ভোটগ্রহণ

কুমিল্লার হোমনায় উৎসবমুখর পরিবেশে ১৭টি মাধ্যমিক বিদ্যালয় ও ৯টি দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। স্ব-স্ব বিদ্যালয়ের ব্যবস্থাপনায় একযোগে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলে দুপুর ২টা পর্যন্ত।

জানা গেছে, নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করার লক্ষ্যে শিক্ষার্থীদের মধ্যে থেকে প্রধান নির্বাচন কমিশনার, কমিশনার, প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ করা হয়েছে। বিদ্যালয় কর্তৃপক্ষ মনোনয়নপত্র আহ্বান, জমা, বাছাই ও বৈধ প্রার্থীর তলিকা প্রকাশ, মনোনয়নপত্র প্রত্যাহার থেকে শুরু করে চূড়ান্ত তালিকা প্রকাশ করে। ভোটগ্রহণ, ফলাফল প্রকাশ ইত্যাদি সব প্রক্রিয়াই সরকারি নীতিমালা অনুসরণ করা হয়েছে।

সরজমিনে হোমনা কফিল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, শিক্ষার্থী ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। ভোটকেন্দ্রের বাইরে টাঙানো হয়েছে প্রার্থীদের ছবিসহ পোস্টার।

জানা গেছে, বিদ্যালয়ে ৯টি পদের জন্য ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। শিক্ষার্থীদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও ২ জন নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগ করা হয়েছে। সিইসি জান্নাতুল ফেরদৌসী তিথি, ইসি উম্মেহানি জেনী ও নুসরাত জাহান নাবিলা।

সিইসি জান্নাতুল ফেরদৌসী তিথি বলেন, জাতীয় নির্বাচনের সব নিয়মকানুন মেনে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় আমি খুব খুশি।

এ দিকে হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে নির্বাচনে শিক্ষার্থী ছাড়াও অভিভাবকদের মধ্যেও উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে বিদ্যালয় প্রাঙ্গণ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কাজী রুহুল আমীন যুগান্তরকে বলেন, শিক্ষার্থীদের মাঝে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা করা হয়েছে। নির্বাচনে শিক্ষার্থীদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার এবং কমিশনার, স্বেচ্ছাসেবক, প্রিসাইডিং, পোলিং এজেন্ট নিয়োগ হওয়ায় তাদের মধ্যে যে উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে, তা প্রশংসনীয়।