ভারতের কারাগারে সাজাপ্রাপ্তদের ফিরিয়ে আনতে ফোরাম গঠন

  রংপুর ব্যুরো ২২ মার্চ ২০১৯, ২১:৪৩ | অনলাইন সংস্করণ

রংপুর

‘বাংলাদেশ-ইন্ডিয়া বর্ডার ভিকটিম লিগ্যাল অ্যাসিস্টেন্টস ফোরাম’ নামে একটি সংগঠনের কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ ও ভারতের কারাগারে আটককৃতদের সাজার মেয়াদ শেষ হওয়ার পরও যারা দেশে ফিরতে পারছেন না তাদের নিজ নিজ দেশে ফিরিয়ে আনতে শুক্রবার রংপুর স্কাউট ভবনে এ ফোরাম গঠন করা হয়।

উত্তরবঙ্গের বিভিন্ন জেলার আইনজীবীদের নিয়ে আ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকনকে আহ্বায়ক ও অ্যাডভোকেট খন্দকার রফিক হাসনাইনকে সদস্যসচিব করে ৫৩ সদস্য বিশিষ্ট একটি সাধারণ পরিষদ গঠন করা হয়।

মূলত, বাংলাদেশ ও ভারতে কারাগারে আটককৃতদের সাজার মেয়াদ শেষ হওয়ার পরও যারা দেশে ফিরতে পারছেন না তাদের নিজ নিজ দেশে ফিরে আনার জন্য আইনি সহায়তা দেবে ওই কমিটি।

ভারতে সীমান্তবর্তী জেলার আইনজীবীদের নিয়ে তাদের দেশে অনুরূপ কমিটি গঠন করে একই ধারণের কার্যক্রম হাতে নেয়া হবে বলে আয়োজন সংগঠনের পক্ষ জানানো হয়েছে।

সাধারণ পরিষদের প্রধান সদস্য হলেন অ্যাডভোকেট আবদুর রশিদ চৌধুরী।

শুরুতেই এই কমিটি গঠনের প্রেক্ষাপট নিয়ে বিশদ বক্তব্য তুলে ধরেন অনুষ্ঠানের সভাপতি অ্যাডভোকেট এমএম আব্রাহাম লিংকন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভারতের পশ্চিমবঙ্গের বাংলার মানবাধিকার সুরক্ষা মঞ্চের সাধারণ সম্পাদক কিরিটি রায়, রশীদ চৌধুরী, নির্মল মাহতা, রফিক হাসনাইন, বাপ্পি দে, খোদাদাদ খান পিটু প্রমুখ।

নির্বাহী কমিটির অন্য সদস্যরা হলেন খোদাদাদ খান পিন্টু (খুলনা), আনিছুর রহমান পপলু (খুলনা), আসলাম সরকার (রাজশাহী), ময়জুল ইসলাম ময়েজ (লালমনিরহাট), মির্জা নাজমুল ইসলাম কাজল (পঞ্চগড়), ড. তুহিন ওদুদ, প্রফেসার ওমর ফারুক, নির্মল মাহতা, মেহবুব হাসান চৌধুরী (দিনাজপুর), মো. আমজাদ হোসেন (কুড়িগ্রাম), মো. আবু হাসিব (চাঁপাইনবাবগঞ্জ), বাপ্পি দে (নীলফামারী), মোকারম হোসেন চৌধুরী (জয়পুরহাট), কাজী লুলুম্বা, এসএম করিম লিটন, অ্যাডভোকেট আবদুর রউফ, সাংবাদিক মাহবুব রহমান ও আহসান হাবিব নীলু।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×