বগুড়ায় শিশু-কিশোর পত্রিকা কুঁড়ির বর্ষপূর্তি উৎসব

  বগুড়া ব্যুরো ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৩৬ | অনলাইন সংস্করণ

বগুড়া

শিশু-কিশোরদের সাহিত্যচর্চায় উৎসাহিত ও অনুপ্রাণিত করতে বগুড়া থেকে প্রকাশিত সাহিত্য শিল্প সংস্কৃতিবিষয়ক দ্বিমাসিক শিশু-কিশোর পত্রিকা ‘কুঁড়ি’র প্রথম বর্ষপূর্তি পালন করা হয়েছে।

শুক্রবার শহরের সূত্রাপুরের বিআইআইটি কনফারেন্স হলে উৎসবের আয়োজন করা হয়।

‘কুঁড়ি’র উপদেষ্টা কবি বজলুল করিম বাহারের সভাপতিত্বে উৎসবের শুরুতে অতিথিদের ক্ষুদে লেখকদের সঙ্গে নিয়ে ‘কুঁড়ি’র নতুন সংখ্যার মোড়ক উন্মোচন করেন। ‘কুঁড়ি’র প্রকাশের উদ্যোগকে স্বাগত জানিয়ে অন্যদের মধ্যে বগুড়া রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ারুল করিম দুলাল, কবি ও প্রাবন্ধিক শোয়েব শাহররিয়ার, বিআইআইটির অধ্যক্ষ প্রকৌশলী সাহাবুদ্দিন সৈকত, খন্দকার রবিউল আলম লিটন প্রমুখ বক্তব্য রাখেন। এর আগে স্বাগত বক্তব্য রাখেন পত্রিকার সম্পাদক আব্দুল খালেক।

বক্তারা বলেন, শিল্প সাহিত্য সংস্কৃতির দিক থেকে বগুড়ার সুনাম দীর্ঘকালের। সাহিত্যচর্চার কোনো সংগঠন না থাকায় ছোট থেকেই এ চর্চার তাদের মধ্যে গড়ে উঠছে না। কেবল অল্পসংখ্যক দৈনিক পত্রিকাতে ছোটদের সাহিত্য পাতায় মাত্র কয়েকজন ছেলেমেয়ে লেখা প্রকাশের সুযোগ পায়। আর অধিকসংখ্যক ছেলেমেয়ে তাদের প্রতিভা বিকাশের সুযোগ থেকে বঞ্চিত হয়। ফলে তারা সাহিত্যচর্চার শুরুতেই আগ্রহ হারিয়ে ফেলে।

এক্ষেত্রে কুঁড়ি সাহিত্য পত্রিকা শিশু-কিশোরদের সাহিত্যচর্চার একটি অন্যতম ক্ষেত্র হতে পারে। অতিথিরা কুঁড়ি’তে লেখা প্রকাশের পাশাপাশি শিশু-কিশোরদের নিয়ে নিয়মিতভাবে সাহিত্যচর্চার ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেন।

এ সময় উপস্থিত ছিলেন, নজমল হক খান, খন্দকার বজলুর রহিম, ইসলাম রফিক, আজিজার রহমান তাজ, কামরুন নাহার কুহেলী, রানা মাসুদ, আব্দুর রউফ খান, ড্যারিন পারভেজ এবং শিশু-কিশোরদের মধ্যে নাফিস শাহরিয়ার, সাবরিন সামান্তা, প্রথা, মাহফুজা খাতুন মুক্তা, পারভেজ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter