সুনামগঞ্জে সোয়া ৩ লাখ কেজি কয়লা জব্দ, আটক ১৬

  যুগান্তর রিপোর্ট, তাহিরপুর ১১ এপ্রিল ২০১৯, ১২:২৮ | অনলাইন সংস্করণ

সুনামগঞ্জে সোয়া ৩ লাখ কেজি কয়লা জব্দ
সুনামগঞ্জে সোয়া ৩ লাখ কেজি কয়লা জব্দ। ছবি: যুগান্তর

২৮ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ব্যাটালিয়ন সুনামগঞ্জের তাহিরপুরসহ বিভিন্ন সীমান্ত পথে বিনাশুল্কে ভারত থেকে চোরাচালানের মাধ্যমে নিয়ে আসা সোয়া তিন লাখ কেজি ভারতীয় কয়লা ও সাড়ে তিন হাজার ঘনফুট চুনাপাথর জব্দ করেছে।

জব্দকৃত কয়লা ও চুনাপাথরসহ চোরাই মালামালের মূল্য প্রায় তিন কোটি টাকা।

বৃহস্পতিবার ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মাকসুদুল আলম যুগান্তরকে জানান, তাহিরপুরসহ বিভিন্ন সীমান্ত পথে বিনাশুল্কে চোরাচালানের মাধ্যমে ভারত থেকে এসব কয়লা আসে। ২০১৮ সালের ১ অক্টোবর থেকে চলতি বছর ২০১৯ সালের ১০ এপ্রিল পর্যন্ত বিভিন্ন সময়ে প্রায় তিন লাখ ১৬ হাজার ৯২০ কেজি কয়লা জব্দ করা হয়। একই সময়ে তিন হাজার ৪০৯ ঘনফুট চুনাপাথর জব্দ করা হয়।

জেলার তাহিরপুর সীমান্তের লাউড়েরগড়, চাঁনপুর, টেকেরঘাট, বালিয়াঘাট, চারাগাঁও ও বীরেন্দ্রনগর বিওপির বিজিবির আওতাভুক্ত সীমান্ত পথ ব্যবহার করে চোরাচালানের মাধ্যমে একাধিক চোরাচালানি চক্র ওইসব কয়লা ও চুনাপাথর নিয়ে আসে।

জব্দকৃত এসব কয়লা চুনাপাথরসহ চোরাই মালামালের মূল্য প্রায় দুই কোটি ৯৪ লাখ ৯৯ হাজার ৪২৩ টাকা।

তিনি আরও বলেন, চোরাচালানের মাধ্যমে নিয়ে আসা কয়লা-চুনাপাথরসহ জব্দকৃত চোরাই মালামালের বিপরীতে ওই সময়ে বিজিবির পক্ষ থেকে ৪৪৩টি মামলা করা হয়। মামলাগুলোর মধ্যে চোরাই মালামালের মালিকসহ ২৪টি ও মালিকবিহীন অবস্থায় ৪১৯টি মামলা করা হয়েছে।

এসব মামলায় তাৎক্ষণিক সময়ে ১৬ আসামিকে আটকের পর থানা পুলিশের মাধ্যমে আদালতে সোপর্দ করা হয়। এ ছাড়া ওইসব মামলায় এখানও পলাতক রয়েছে ১৫ আসামি।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×