সুনামগঞ্জে শ্রমিক নিহতের ঘটনায় মামলা

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৯, ১৪:৫৩ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট, তাহিরপুর

ছবি: যুগান্তর

নির্মাণ শ্রমিকের মৃত্যুর ঘটনায় গণপূর্ত অধিদফতর সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলীসহ তিনজনের বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে। 

নিহত শ্রমিকের নাম মো. মোস্তফা মিয়া (৪৮)।  তিনি গাইবান্ধা জেলার সদর উপজেলার রূপাবান্ধা গ্রামের গাউসুল মিয়ার ছেলে।

শনিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নির্মাণ শ্রমিকের লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

মামলার আসামিরা হলেন- গণপূর্ত অধিদফতর সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী আবিল আয়াম, স্টারলাইন প্ল্যানার টাওয়ারের ঠিকাদার আবদুল হামিদ, সাইট ম্যানেজার আল আমিন।   

মামলার বাদী হয়েছেন নিহত নির্মাণ শ্রমিকের চাচাতো  ভাই রফিক মিয়া। 

শুক্রবার রাত সাড়ে ১২টায় সুনামগঞ্জ সদর মডেল থানায় বাদী হয়ে নিহতের চাচাতো ভাই মামলা করেন। নিরাপত্তার ঘাটতি ও অবহেলাজনিত কারণে তার ভাইয়ের মৃত্যুকে দায়ী করে ওই তিনজনকে অভিযুক্ত করে মামলাটি করেছেন।

নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, গণপূর্ত অধিদফতর সুনামগঞ্জের তত্ত্বাবধানে ঠিকাদারি প্রতিষ্ঠান স্টারলাইন প্ল্যানার টাওয়ারে শুক্রবার সুনামগঞ্জ আদালত চত্বরে একটি নির্মাণাধীন ভবনের ছাদ ঢালাইয়ের কাজে ছিলেন শ্রমিক মোস্তফা মিয়া। 

ওই দিন বিকালে ঢালাই কাজে থাকাবস্থায় কোনো ধরনের শ্রমিকদের কাজের নিরাপত্তাব্যবস্থা না থাকায় ৮ম তলার ছাদ ঢালাই কাজে থাকাবস্থায় নিচে পড়ে গিয়ে শ্রমিক মোস্তফা মিয়া ঘটনাস্থলেই মারা যান। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে এসে লাশ উদ্ধার করে রাতেই মর্গে পাঠায়। 

সুনামগঞ্জ সদর মডেল থানার ওসি মো. শহীদুল্লাহ শনিবার দুপুরে যুগান্তরকে বলেন, ছাদ ঢালাই কাজে শ্রমিকদের যতটুকু নিরাপত্তাব্যবস্থা নেয়ার দরকার ছিল সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবহেলা করেছেন।

ওই শ্রমিক ছাদ থেকে পড়ে গিয়ে মৃত্যুবরণ করেন। অবহেলাজনিত কারণ দেখিয়ে গণপূর্তর নির্বাহী প্রকৌশলীসহ তিনজনের বিরুদ্ধে নিহতের ভাই বাদী হয়ে একটি মামলা করেছেন।