খোলা আকাশের নিচে ক্লাস করতে হয় যে মাধ্যমিক বিদ্যালয়ে!

  এসএম গোলাম মাহমুদ রিপন, বানারীপাড়া (বরিশাল) প্রতিনিধি ১৯ এপ্রিল ২০১৯, ১৯:০৩ | অনলাইন সংস্করণ

গাভা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা খোলা আকাশের নিচে ক্লাস
গাভা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা খোলা আকাশের নিচে ক্লাস

বরিশালের বানারীপাড়ায় ভবন ও কক্ষসল্পতার কারণে ১২০ বছরের ঐতিহ্যবাহী গাভা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা খোলা আকাশের নিচে ক্লাস নিতে হচ্ছে।

জানা গেছে, ১৮৯৯ সালের ২ জানুয়ারি বানারীপাড়ার সীমান্তবর্তী এলাকায় শিক্ষার অলো ছড়িয়ে দিতে তৎকালীন ঝালকাঠী উপজেলার বিন্দুবাসিনী ঘোষ দস্তিদার নিজ গ্রামের নামে গাভা মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত করেন। যোগাযোগের দিক থেকে অনেকটা সুবিধা হওয়ায় ১৯৯১ সালের ১৩ জুন এ বিদ্যালয়টি ঝালকাঠী সদর উপজেলা থেকে কেটে বানারীপাড়া উপজেলায় অন্তর্ভুক্ত করা হয়।

বিদ্যালয়টি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এ পর্যন্ত শিক্ষার্থীরা খেলাধুলার পাশাপাশি জেএসসি ও মাধ্যমিক পরীক্ষায় ভালো ফলাফল করে আসছে বলে ওই স্কুলের ক্রীড়া শিক্ষক কেএম শফিকুল আলম জুয়েল জানান।

তিনি জানান, বর্তমানে বিদ্যালয়ের পৃথক দুটি পুরাতন ছোট ভবনের ঝুঁকিপূর্ণ ৬টি কক্ষে চার শতাধিক শিক্ষর্থীকে এক সঙ্গে বসতে দিতে না পারার কারণে অতিরিক্ত শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে পাঠদান করা হয়।

কেএম শফিকুল আলম জুয়েল বলেন, পুরাতন ওই ভবনের দীর্ঘদিন ধরে সংস্কার না করার কারণে পলেস্তারা খসে পড়ার পাশাপাশি দেয়াল ও ছাদে একাধিক ফাটল দেখা দিয়েছে। বর্ষা মৌসুমে এসব ফাটল দিয়ে বৃষ্টির পানি পড়তে থাকে।

এসব কারণে ওই সময় শ্রেণিকক্ষে পাঠদান ব্যাহত হয় বলে ওই বিদ্যালয়ের একাধিক শিক্ষক জানান।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদুল ইসলাম বলেন, শুনেছি সম্প্রতি একটি নতুন ভবনের টেন্ডার দেয়া হয়েছে। কিন্ত এখনও কোনো ঠিকাদার ওই ভবন নির্মাণকাজ করতে আসেননি।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×