বছরে সাড়ে তিন লাখ টাকার অক্সিজেন গ্রহণ করে মানুষ

  গাজীপুর প্রতিনিধি ২৩ এপ্রিল ২০১৯, ২১:৩৮ | অনলাইন সংস্করণ

গাজীপুরে স্কুলপর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বন্যপ্রাণীবিষয়ক কুইজ প্রতিযোগিতা ও সচেতনতামূলক সভা
গাজীপুরে স্কুলপর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বন্যপ্রাণীবিষয়ক কুইজ প্রতিযোগিতা ও সচেতনতামূলক সভা

গাজীপুরে স্কুলপর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বন্যপ্রাণীবিষয়ক কুইজ প্রতিযোগিতা ও সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার গাজীপুরের রাজেন্দ্রপুর ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্পের আওতায় স্কুলপর্যায়ে এ ধরনের কার্যক্রম এটাই প্রথম।

স্কুলের প্রধান শিক্ষক মো. রবিউল আহসানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা এসএম জহির উদ্দিন আকন ও বিশেষ অতিথি ছিলেন গাজীপুর ক্যান্টনমেন্ট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোজাম্মেল হক।

অন্যান্যের মধ্যে বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা, ফরেস্টার সনাতন কুমার ও নাসির উদ্দিনসহ স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা এসএম জহির উদ্দিন আকন বলেন, একজন মানুষ বেঁচে থাকার জন্য প্রতিদিন প্রকৃতি থেকে বিনামূল্যে প্রায় ১০ পাউন্ড করে অক্সিজেন গ্রহণ করে। সে হিসেবে একজন মানুষ প্রতি বছরে ৩ হাজার ৬৫০ পাউন্ড অক্সিজেন গ্রহণ করে। এক পাউন্ড অক্সিজেনের মূল্য ১০০ টাকা ধরলেও প্রতি মানুষ এক বছরে ৩ লাখ ৬৫ হাজার টাকার অক্সিজেন গ্রহণ করে।

তিনি বলেন, মানুষের গড় আয়ু যদি ৫৬ বছরও হয় তবে তার জীবদ্দশায় দুই কোটি ৪ লাখ ৪০ হাজার টাকার অক্সিজেন গ্রহণ করে।

এসএম জহির উদ্দিন আকন বলেন, অক্সিজেন ছাড়া কোনো জীবই বেঁচে থাকতে পারে না। আর এ অক্সিজেন সরবরাহ করে সবুজ উদ্ভিদ। শুধু অক্সিজেনই নয়, খাদ্য, বস্ত্র ও আশ্রয়ের জন্য প্রতিটি প্রাণি উদ্ভিদের ওপর নির্ভরশীল। তাই আমাদের প্রতেকের সবুজ উদ্ভিদকে রক্ষা করতে হবে।

কুইজে অষ্টম, নবম ও দশম শ্রেণির ৬০ জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে বিজয়ী ৩৫ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×