অর্থ আত্মসাৎ মামলায় ইসলামী ব্যাংকের দুই কর্মকর্তাসহ ৩ জনের কারাদণ্ড

  বগুড়া ব্যুরো ২৫ এপ্রিল ২০১৯, ২১:৩৪ | অনলাইন সংস্করণ

ব্যাংকের বগুড়া শাখার সাবেক ম্যানেজার (চাকরিচ্যুত) সারওয়ার আলম
ব্যাংকের বগুড়া শাখার সাবেক ম্যানেজার (চাকরিচ্যুত) সারওয়ার আলম

বগুড়ায় ইসলামী ব্যাংকের দুই কোটি ৯৫ লাখ ১৮ হাজার ৮৮১ টাকা আত্মসাতের অভিযোগ প্রমাণ হওয়ায় ব্যাংকের চাকরিচ্যুত দুই কর্মকর্তা ও এক ব্যবসায়ীকে পাঁচ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

আদালত তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করেছেন। অনাদায়ে তাদের তিন মাস করে কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে।

আদালত দণ্ডিতদের আত্মসাৎ করা টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার নির্দেশ দেন। ওই টাকা জমা না দিলে তাদের স্থাবর বা অস্থাবর সম্পত্তি হতে বিধিমোতাবেক আদায় করা যাবে।

স্পেশাল জজ এমরান হোসেন চৌধুরী বৃহস্পতিবার জনাকীর্ণ আদালতে এ রায় দেন।

সাজাপ্রাপ্তরা হলেন ব্যাংকের বগুড়া শাখার সাবেক ম্যানেজার (চাকরিচ্যুত) সারওয়ার আলম, ফরেন এক্সচেঞ্জ বিভাগের ইনচার্জ (চাকরিচ্যুত) এরশাদ আলী ও বগুড়া শহরের শিববাটি এলাকার মৃত জিল্লার রহমানের ছেলে মেসার্স রেজা অ্যান্ড কোম্পানির মালিক রেজানুর রহমান রেজা। এদের মধ্যে শুধু সারওয়ার আলম আদালতে উপস্থিত ছিলেন।

দুর্নীতি দমন কমিশনের পিপি আবুল কালাম আজাদ জানান, শহরের রাজাবাজার এলাকার রেজা অ্যান্ড কোম্পানির মালিক রেজানুর রহমান রেজা ইসলামী ব্যাংক বগুড়া শাখার গ্রাহক ছিলেন। তিনি উল্লিখিত দুই ব্যাংক কর্মকর্তার যোগসাজশে গত ১৯৯৫ সালের ১১ নভেম্বর থেকে ১৯৯৮ সালের ১ এপ্রিলের মধ্যে ১২টি এলসি (লেটার অব ক্রেডিট) খোলেন। এরপর মার্জিন ছাড়াই দুই কোটি ৯৫ লাখ ১৮ হাজার ৮৮১ টাকা আত্মসাৎ করেন।

তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর পরিদর্শক আশরাফুল ইসলাম ২০০৪ সালের ৩১ জানুয়ারি বগুড়া সদর থানায় ওই তিনজনের বিরুদ্ধে মামলা করেন। প্রায় ৯ বছর তদন্ত শেষে ২০১৩ সালের ১৫ মে তাদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়।

দীর্ঘ শুনানি ও সাক্ষ্যপ্রমাণ শেষে আদালত বৃহস্পতিবার এ রায় ঘোষণা করেন। পলাতক দুজন গ্রেফতারের পর থেকে তাদের সাজা কার্যকর হবে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×