‘রোহিঙ্গারা পাহাড় ধসের ঝুঁকিতে রয়েছে’

  কক্সবাজার প্রতিনিধি ২৬ এপ্রিল ২০১৯, ২১:৪৭ | অনলাইন সংস্করণ

সংবাদ সম্মেলনে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি
সংবাদ সম্মেলনে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি বলেছেন, রোহিঙ্গারা মিয়ানমারের জনগণ, তাদের ফিরিয়ে দিতে হলে মিয়ানমারকে নিতে হবে। এ বিষয়ে মিয়ানমার সরকারকে চাপ দেয়া হচ্ছে।

তিনি বলেন, এখনো নিরাপদ নয় মিয়ানমার। রাখাইনে এখনো বিচ্ছিন্ন সন্ত্রাসবাদ রয়েছে। আমি আরাকান আর্মির বিষয়টিও তুলে ধরব। বাংলাদেশে রোহিঙ্গারা পাহাড় ধসের ঝুঁকিতে রয়েছে।

শুক্রবার বিকেল ৩টার দিকে কক্সবাজারের একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলনে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি এই কথা বলেন।

ভাসানচরে রোহিঙ্গাদের নেয়ার উদ্যোগ কেন বাস্তবায়ন হচ্ছে না এমন প্রশ্নের জবাবে তিনি কোনো উত্তর না দিয়ে এড়িয়ে যান।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার বলেন, রোহিঙ্গাদের নিয়ে কফি আনান কমিশনের সিদ্ধান্তের বাস্তবায়নের চেষ্টা চলছে। পাশাপাশি মিয়ানমারের রোহিঙ্গা নারীদের স্বাধীনভাবে চলাফেরা, বাসস্থান, খাদ্য শিক্ষা, চিকিৎসাসহ নানা বিষয়ে আলোচনা করা হচ্ছে।

ফিলিপ্পো গ্রান্ডি বলেন, এসব বিষয়ে মিয়ানমারকে যুক্ত করার জন্য আমরা কথা বলছি। রোহিঙ্গা ইস্যুতে আমাদের সঙ্গে মিয়ানমারের যোগাযোগ অব্যাহত রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান এ্যাফেয়ারস) মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনো।

এর আগে তারা উখিয়ার বালুখালী রোহিঙ্গা শিবিরের ১১, ১৬ ও ১৭নং ক্যাম্প পরিদর্শন করেন।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×