বাড়িঘরের চালার ওপর থেকে মরা গাছ সরানোর নির্দেশ

প্রকাশ : ০৩ মে ২০১৯, ১০:০৭ | অনলাইন সংস্করণ

  বাঘা (রাজশাহী) প্রতিনিধি

বাড়িঘরের চালার ওপর থেকে মরা গাছ কিংবা গাছের ডাল সরিয়ে নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। রাজশাহীর বাঘা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ নির্দেশনা দেয়া হয়।

এদিকে রাজশাহীর বাঘায় ঘূর্ণিঝড় ফনির পূর্বাভাস, জরুরি তথ্য ও ত্রাণ সহায়তার জন্য প্রস্তুতিসভা এবং কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এ কন্ট্রোলরুম স্থাপন করা হয়।

এ ছাড়া উপজেলা প্রশাসন বাঘা, রাজশাহীর ফেসবুকে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা স্বাক্ষরিত এ কন্ট্রোলরুমের বিষয়ে তথ্য নিশ্চিত করেন এবং সার্বক্ষণিক সহযোগিতার জন্য ০৭২৩৩-৬৫০০২, ০১৭০৫-৪৩০৫২১, ০১৭১৮-৬৭৭৯৭৩, ০১৭২২-৫৩৮৩২২ সহ চারটি নম্বর দেয়া হয়েছে।

এ বিষয়ে বৃহস্পতিবার বিকালে উপজেলা প্রশাসনের পক্ষে নির্বাহী কর্মকর্তা শাহিন রেজার সভাপতিত্বে এক জরুরিসভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন উপজেলার সব দফতরে কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম, সাংবাদিক ও স্থানীয় সুধীজন।

সভায় সবাইকে সতর্ক থাকাসহ নিজ নিজ অবস্থান থেকে সাধারণ জনগণের কাছে এ বার্তাটি পৌঁছে দেয়ার আহ্বান জানান। এ ছাড়া বাদএশা উপজেলার সব মসজিদে মাইকিং এবং শুক্রবার উপজেলাব্যাপী মাইকিং, জুমার নামাজের পর বিশেষ মোনাজাত, ক্যাবল নেটওয়ার্ক ও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মাধ্যমে এ বিষয়ে ব্যাপক প্রচারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাঘা থানার ওসি মহসীন আলী বলেন, এ ধরনের দুর্যোগের বিষয়ে আগে থেকে মোকাবেলা করার জন্য প্রস্তুত রয়েছি। এ ছাড়া সবাইকে সজাগ থাকার জন্য আহ্বান জানান ওসি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, ইতিমধ্যে বাঘা পদ্মা নদী এলাকায় বিপদ সংকেত দেয়া হয়েছে। জেলেদের এ সময়টুকু পদ্মায় মাছ না ধরার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, শুধু পদ্মা নদী এলাকাতে নয়, উপজেলার সব এলাকা সতর্ক থাকার নির্দেশ দিয়ে জরুরিভাবে কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। এ ছাড়া বাড়ির চালার ওপর কোনো মরা জাতীয় গাছ থাকলে সেগুলো সরিয়ে নেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।