আমের জন্য ফনির বৃষ্টি আশীর্বাদ!

  শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি ০৪ মে ২০১৯, ২০:১৯ | অনলাইন সংস্করণ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে প্রতিনিধির পাঠানো ছবি।
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে প্রতিনিধির পাঠানো ছবি।

ঘূর্ণিঝড় ফনি আতঙ্কে দিন কাটছে মানুষের। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জও তার ব্যতিক্রম ছিল না। আমের জন্য বিখ্যাত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের মানুষ বেশি আতঙ্কে ছিল-তাদের মূল্যবান সম্পদ আম নিয়ে।

শুক্রবার (৩ মে) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া। যার অবসান হয় শনিবার দুপুরে। বর্তমানে শিবগঞ্জের আকাশ পরিষ্কার হওয়ায় ও ঘূর্ণিঝড় ফনির আঘাতের আশঙ্কা কেটে যাওয়াই স্বস্তি ফিরে এসেছে জেলার মানুষের মাঝে। এ যেন হাফ ছেড়ে বেঁচেছে এখানকার মানুষ। ক্ষয়ক্ষতি না হওয়ায় ফনির বৃষ্টিকে আমের আশীর্বাদ হিসেবে দেখছেন আম সংশ্লিষ্টরা।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার আম বাগান মালিক ও বিদেশে আম রফতানিকারক ইসমাঈল হোসেন খান শামিম জানান, ঘূর্ণিঝড় ফনি আঘাত হানলে আমের ব্যাপক ক্ষতি হতো। এ নিয়ে উদ্বেগ আতঙ্কে দিন কেটেছে সবার। তবে কোনো রকম ঝড় ছাড়াই ফনির কারণে শুধু বৃষ্টি হওয়ায় আমের জন্য প্রচুর উপকার হয়েছে। এ নিয়ে স্বস্তিতে রয়েছে জেলার আম ব্যবসায়ী বাগান মালিক সবাই।

এ বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুল ইসলাম জানান, ফনির ঘূর্ণিঝড় হলে জেলায় আমের ব্যাপক ক্ষতি হতো। কিন্তু শুধু বৃষ্টি হওয়ায় এটি আমের জন্য আশীর্বাদ।

তিনি আরও বলেন, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় আম বড় হচ্ছিল না। আমে নানান রকমের রোগ বালাই দেখা দিয়েছিল। হঠাৎ করে যথেষ্ট পরিমাণ বৃষ্টি হওয়ায় এখন আম দ্রুত বড় হবে। এছাড়া আম ঝরেও পড়বে না। গুটি শক্ত হয়ে দীর্ঘায়িত হবে।

প্রসঙ্গত, চলতি বছরে চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রায় ৩২ হাজার হেক্টর বাগানে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ মেট্রিক টন আম।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×