এক মণ ধানেও মিলছে না একজন শ্রমিক!

  ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি ০৬ মে ২০১৯, ২০:২৯ | অনলাইন সংস্করণ

ধানের বাম্পার ফলন
ধানের বাম্পার ফলন। ফাইল ছবি

মময়মনসিংহের ফুলপুর উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হলেও এক মণ ধানেও মিলছে না একজন শ্রমিক। বাজারে ধানের দাম কম ও শ্রমের মজুরি বেশি হওয়ায় কৃষকরা চরম হতাশায় পড়েছেন।

এলাকায় বোরো ধান কাটার ভরা মৌসুম চলছে। এ বছর শ্রমিকের মজুরি বৃদ্ধি পাওয়ায় অনেক স্কুল-কলেজের শিক্ষার্থীরাও ধান কাটার কাজ করছেন।

জানা গেছে, এলাকায় বর্তমানে একজন শ্রমিকের দুই বেলা খাবারসহ দৈনিক মজুরি দিতে হচ্ছে ৫০০-৬০০ টাকা। অন্যান্য খরচসহ কৃষকের ধান কাটা ও মাড়াইয়ে প্রতি মণে খরচ হচ্ছে প্রায় ৮০০ টাকা। বর্তমানে বাজারে প্রতিমণ ধান বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬৫০ টাকা।

ছনধরা ইউনিয়নের কৃষক শামসুদ্দীন, সিংহেশ্বর ইউনিয়নের কৃষক সোহাগ মিয়া ও কছিম উদ্দিনসহ অনেকেই জানান, ধানের বাজার মূল্য অনেক কম থাকায় আমাদের লোকসান গুণতে হচ্ছে। প্রতিমণ ধান আবাদে খরচ হচ্ছে ৮০০-৮৫০টাকা। বিক্রি করতে হচ্ছে ৫-৬শ’ টাকা। এতে লোকসানে ভাবছি আর বোরো আবাদ করবো না।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, চলতি বোরো মৌসুমে ফুলপুর উপজেলায় ২১ হাজার ৫ শ’ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। হেক্টর প্রতি গড়ে ৬-৮ মেট্রিক টন ফলন পাওয়া যাচ্ছে। বোরো ধানের দাম কম থাকায় আমরা কৃষকদের ধান ভালোভাবে শুকিয়ে সংরক্ষণ করার পরামর্শ দিচ্ছি। যাতে পরে বিক্রি করে দামটা ভালো পেতে পারে।

আরও পড়ুন
জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×