শত কোটি টাকা মূলধন রাজশাহীর দেড় হাজার সমিতির

  রাজশাহী ব্যুরো ১৪ মে ২০১৯, ২০:৪৮ | অনলাইন সংস্করণ

প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ে তথ্য জানাতে অধিদফতর আয়োজিত সংবাদকর্মী ও অংশীজনদের নিয়ে মতবিনিময় সভা
প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ে তথ্য জানাতে অধিদফতর আয়োজিত সংবাদকর্মী ও অংশীজনদের নিয়ে মতবিনিময় সভা

‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের আওতায় রাজশাহী জেলায় দেড় হাজারেরও বেশি সমিতি গড়ে উঠেছে। আর এই সমিতিতে মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১০০ কোটি টাকা। এর এক টাকাও ফেরত নেবে না সরকার। সমিতিগুলোর প্রায় ৭৭ হাজার সদস্য এর সুফল ভোগ করবেন।

মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ে তথ্য অধিদফতর আয়োজিত এক মতবিনিময় সভায় এ তথ্য উঠে এসেছে।

‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগের একটি। প্রকল্পগুলো সম্পর্কে অবহিত করতে স্থানীয় সংবাদকর্মী ও অংশীজনদের নিয়ে রাজশাহীর সার্কিট হাউস সম্মেলন কক্ষে ওই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সেখানে জানানো হয়, আগের ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের আওতায় রাজশাহীতে মোট ১ হাজার ৬৩৮টি সমিতি গড়ে উঠেছে। এতে উপকারভোগী সদস্যের সংখ্যা ৭৭ হাজার ২১৭ জন। তাদের এখন মোট মূলধনের পরিমাণ ৯৬ কোটি ৬২ লাখ টাকা। এর মধ্যে শুধু সদস্যদের পুঁজির পরিমাণ ৩৩ কোটি ৮ লাখ টাকা।

সরকার সমিতিগুলোতে উৎসাহ বোনাস দিয়েছে ২৬ কোটি ১৫ লাখ টাকা। এছাড়া প্রতিটি সমিতিতে তিন লাখ টাকা করে ঋণ তহবিল দেয়া হয়েছে। এর পরিমাণ ৩৭ কোটি ৩৯ লাখ টাকা। সবমিলিয়ে মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৯৬ কোটি ৬২ লাখ টাকা।

এই মূলধন থেকে এক টাকাও ফেরত নেবে না সরকার। এই মূলধন থেকে উপকারভোগীরা ৮ শতাংশ সুদে ঋণও নিতে পারবেন। এর মাধ্যমে উপকারভোগীরা বিনিয়োগ করে স্বাবলম্বী হতে পারবেন।

তথ্য অধিদফতরের জ্যেষ্ঠ উপ-প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া সভায় সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এসএম আবদুল কাদের। বিশেষ অতিথি ছিলেন জেলার পুলিশ সুপার মো. শহিদুল্লাহ ও সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান।

রাজশাহী অঞ্চলিক তথ্য অফিসের উপ-প্রধান তথ্য কর্মকর্তা মোহাম্মদ আফরাজুর রহমান প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

এছাড়া প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বাস্তবায়নকারী সরকারি প্রতিষ্ঠানগুলোর স্থানীয় কর্মকর্তারা রাজশাহীতে প্রকল্পগুলোর অগ্রগতি এবং ফলাফল নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

সভায় রাজশাহী সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি মো. লিয়াকত আলী ও রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোশিয়েশনের সভাপতি আহসান হাবিব অপুসহ অন্যান্য সাংবাদিকরা অংশ নেন।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×