শ্রীলংকা নিয়ে লেখালেখি, ফাদারের মামলায় কবি হেনরি স্বপন গ্রেফতার

  বরিশাল ব্যুরো ১৫ মে ২০১৯, ০০:২৯:০৪ | অনলাইন সংস্করণ

কবি হেনরি স্বপন গ্রেফতার

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা একটি মামলায় কবি হেনরি স্বপনকে গ্রেফতার করেছে বরিশাল কোতোয়ালি মডেল থানা পুলিশ। আদালতে তাকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।

মঙ্গলবার বিকালে বিষয়টি নিশ্চিত করে কোতোয়ালি মডেল থানা পুলিশের ওসি নুরুল ইসলাম জানান, বরিশাল নগরীর উদয়ন স্কুল সংলগ্ন ক্যাথলিক চার্চের ফাদার লরেন্স ল্যাকা ডালিয়ে গোমেজ বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের ওই মামলায় ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার বিষয় উল্লেখ রয়েছে।

বরিশাল কবিতা পরিষদের সাংগঠনিক সম্পাদক সৈয়দ মেহেদি হাসান বলেন, সম্প্রতি শ্রীলংকায় বোমা হামলার বিষয় নিয়ে হেনরি স্বপন প্রতিবাদমুখর ছিলেন। শ্রীলংকায় যে মানবিকতার বিপর্যয় হয়েছে তার প্রতিবাদ করেছেন তিনি। আর এর প্রতিবাদ করতে গিয়েই তিনি শ্রীলংকায় হামলার পরের দিনে নিজ সম্প্রদায়ের একটি অনুষ্ঠানকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করেন।

তিনি বলেন, আমি মনে করি তিনি একটি যৌক্তিক বিষয় নিয়ে লিখেছেন। তার বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে মামলা করা হয়েছে এবং তাকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে হেনরি স্বপনের সহকর্মীরা জানান, সাদা পোশাকধারীরা হেনরি স্বপনকে তার বাসা থেকে তুলে নিয়ে যায়, যা সবার মাঝে আতঙ্কের সৃষ্টি করেছে। তাকে গ্রেফতার নিয়েও লুকোচুরি করেছে পুলিশ। নিজেদের হেফাজতে হেনরি স্বপনকে রাখার কথা বললেও থানায় গিয়ে দেখা মেলেনি তার। পরে আদালতে তাকে পাঠানো হলেও সেখানে থানা থেকে মামলার কাগজ পাঠানো হয়নি।

কবি হেনরি স্বপন গ্রেফতারের পরপরই এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন সাংস্কৃতিক অঙ্গনসহ সুশীল সমাজের প্রতিনিধিরা।

জানা গেছে, সম্প্রতি বিভিন্ন মাধ্যমে কবি হেনরি স্বপনকে নানানভাবে ভয়ভীতি দেখানো হচ্ছিলো। সর্বশেষ শনিবার দিবাগত মধ্যরাতে অজ্ঞাতনামারা তার বাসভবনে গিয়ে হুমকি দেয়। তারা হেনরি স্বপনকে বরিশালত্যাগ করাসহ রক্তাক্ত জখমের হুমকিও দিয়েছিল। এরপর থেকেই কবি হেনরি স্বপন নিরাপত্তাহীনতায় ভুগছিলেন।

গ্রেফতারের আগে তিনি বলেছিলেন, শনিবার দিবাগত রাতে আনুমানিক আড়াইটার দিকে বাসার জানালায় দাড়িয়ে অজ্ঞাত দুই যুবক অকথ্য ভাষায় গালিগালাজ করেন। পাশাপাশি স্বগোত্রীয় লোকদের বিরুদ্ধে লেখালেখি বন্ধ করতে, অন্যথায় অঙ্গহানি ও প্রাণনাশের হুমকি দেয়া হয়। এ সময়ে হেনরি স্বপন আতঙ্কিত হয়ে চিৎকার শুরু করলে হুমকিদাতারা পালিয়ে যায়। এই ঘটনায় কোতয়ালী মডেল থানায় একটি সাধারণ ডায়েরিও করা হয়েছে।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত