নিজের রোপণ করা ধান কাটলেন নড়াইলের এসপি

  নড়াইল প্রতিনিধি ১৬ মে ২০১৯, ১৯:৪৬ | অনলাইন সংস্করণ

নিজের রোপণ করা ধান কাটলেন নড়াইলের এসপি
নিজের রোপণ করা ধান কাটলেন নড়াইলের এসপি

নড়াইলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ জসিম উদ্দিন মঙ্গলবার সকাল থেকে পুলিশ লাইনে তার সহযোগীদের নিয়ে ধানকাটা শুরু করেন।

পুলিশ সুপারের নিজের হাতে রোপন করা ধান কেটে তাক লাগিয়ে দিলেন সর্বমহলে। জেলা কৃষি বিভাগ তার এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

জেলা পুলিশ লাইনে ৩০ বছর ধরে পতিত রয়েছে ২০ শতক জমি। সেই জমিতে বোরো ধানের আবাদ করেন পুলিশ সুপার নিজেই। ২ মাস ২১ দিন পর ধানগুলো কেটে সংরক্ষণ করেন এ পুলিশ কর্মকর্তা। এ ছাড়া ধানগুলো তিনি নিজেই মাড়াই করেন।

এ সময় পুলিশ সুপারের সঙ্গে ধান কেটে ও মাড়াইয়ের কাজে সহযোগিতা করেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শরফুদ্দীন, পুলিশ সুপারের ছেলে যশোর ইংলিশ স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী ফাইজুম সালেহীন সামির, মেয়ে নড়াইল সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী সামিহা মুবাশ্বিরা রোজসহ নড়াইল পুলিশ লাইন স্কুলের ছাত্রছাত্রী, পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও সদস্যবৃন্দ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শহরের দক্ষিণ নড়াইলে অবস্থিত পুলিশ লাইনসে বিভিন্ন অবকাঠামো নির্মাণের পর প্রায় ৮ বিঘা জমি পতিত ছিল। বেশিরভাগ পতিত জমি ছিল জঙ্গল ও আগাছায় পূর্ণ। মো. জসিম উদ্দিন ২০১৮ সালের ২৮ ফেব্রুয়ারি পুলিশ সুপার হিসেবে নড়াইলে যোগদানের পর বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন।

বিভিন্ন প্রজাতির ৫শ’ আম গাছ লাগিয়েছেন তিনি। পুলিশ লাইনের পুকুর, ট্রাফিক অফিস পুকুর এবং পুলিশ সুপার কার্যালয়ের পুকুরে গত বর্ষা মৌসুমে রুই, কাতলাসহ বিভিন্ন প্রজাতির ১৩ হাজার মাছের পোনা অবমুক্ত করেন। এ মাছ পুলিশ লাইনের সদস্যরা বিনামূল্যে খেয়ে থাকেন।

এ ছাড়া পুলিশ সুপারের বাসভবন সংলগ্ন ৩০ বছরের নর্দমা পরিষ্কার করে পুলিশ মৎস্য অ্যাকুরিয়াম প্রতিষ্ঠা করেছেন।

এসপি মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, ‘২২ ফেব্রুয়ারি পুলিশ লাইনের অনাবাদী জমিতে ধান রোপণ করা হয়। পুলিশ লাইনের কোনো জমি অনাবাদী পড়ে থাকে না। সে জন্য ধান চাষাবাদ করেছি।

তিনি বলেন, পড়ালেখার পাশাপাশি ছাত্র-ছাত্রীরা যেন কৃষি কাজের প্রতি আন্তরিক হয়, সে লক্ষ্য নিয়ে পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি কৃষি কাজ করছি। কোনো কাজ অবহেলা বা অবজ্ঞার নয়। তাই পুলিশ লাইনের পতিত জমিগুলো চাষাবাদের আওতায় এনেছি। এর আগে শাক-সবজিসহ বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করেছি।

নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ চিন্ময় রায় বলেন, ‘কৃষি বান্ধব পুলিশ সুপারের এ ধরনের কাজকে স্বাগত জানাই। তার এ কাজ অন্যদের উৎসাহ ও অনুপ্রেরণা জোগাবে।’

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×