নার্সের ভুল ইনজেকশনে মৃত্যু পথযাত্রী বিশ্ববিদ্যালয়ছাত্রী

  গোপালগঞ্জ প্রতিনিধি ২১ মে ২০১৯, ২২:২২ | অনলাইন সংস্করণ

হাসপাতালে চিকিৎসাধীন বিশ্ববিদ্যালয় ছাত্রী মরিয়ম সুলতানা মুন্নী
হাসপাতালে চিকিৎসাধীন বিশ্ববিদ্যালয় ছাত্রী মরিয়ম সুলতানা মুন্নী

গোপালগঞ্জে নার্সের ভুল ইনজেকশন পুশ করার কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী মরিয়ম সুলতানা মুন্নী এখন মৃত্যু পথযাত্রী।

মঙ্গলবার সকালে গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে সার্জারি ওয়ার্ডে এ ঘটনা ঘটে। পরে সংকটাপন্ন অবস্থায় ওই ছাত্রীকে খুলনা শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে পাঠানো হয়।

মুরিয়ম সুলতানা মুন্নী গোপালগঞ্জ সদরের চন্দ্রদিঘলীয়া গ্রামের মোশারফ বিশ্বাসের মেয়ে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, মরিয়ম সুলতানা মুন্নী পিত্তথলিতে পাথরজনিত সমস্য নিয়ে ভুগছিলেন। তিনি শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আবদুল মতিনের তত্ত্বাবধানে ওই বিভাগের সহকারী অধ্যাপক ডা. তপন মণ্ডলের কাছে চিকিৎসা নিচ্ছিলেন। সোমবার রাতে হাসপাতালে মুন্নীর পোস্ট এনেস্থেটিক একটিভিটি সম্পন্ন করা হয়।

মঙ্গলবার সকালে তার অপারেশন করার কথা ছিল। সে অনুযায়ী হাসপাতালের ফিমেল ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স শাহনাজ সকালে রোগীর ফাইল ভাল করে না দেখে গ্যাসট্রাইটিসের ইনজেকশন সারজেলের পরিবর্তে এনেস্থেসিয়ার (অজ্ঞান কারার) ইনজেকশন সারভেক ওই রোগীর শরীরে পুশ করেন।

এতে সঙ্গে সঙ্গে ওই ছাত্রী জ্ঞান হারিয়ে ফেলেন। পরে রোগীর অবস্থার অবনতি হলে পরিস্থিতি সামাল দিতে সংশ্লিষ্ট ডাক্তার দ্রুত খুলনা আবু নাসের বিশেষায়িত হাসপাতালে তাকে রেফার করেন।

এ ব্যপারে শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ও মুন্নীর চিকিৎসক নার্সের ভুল ইনজেকশন পুশ করার কথা স্বীকার করে বলেন, এসব ক্ষেত্রে রোগীর ফাইল দায়িত্বপ্রাপ্ত নার্সের ভাল করে দেখে ব্যবস্থা নেয়ার কথা। এ ক্ষেত্রে কোনো অবহেলা হলে তাতে মানুষের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা থাকে। যা কাম্য নয়।

গোপালগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের উপপরিচালক ডা. ফরিদুল ইসলাম চৌধুরী বলেন, এ ব্যপারে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নাম না প্রকাশের শর্তে শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ হাসপাতালের অপর এক বিশেষজ্ঞ চিকিৎসক জানান, এ ধরনের ভুলে মানুষের জীবন সংকটাপন্ন হয়ে যায়। এক্ষেত্রে রোগী বেঁচে গেলেও তার মস্তিষ্ক স্বাভাবিকভাবে কাজ করবে, একথা জোর দিয়ে বলা যায় না।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×