গৌরীপুরে ডাক প্লেগে মারা গেল ৩ হাজার হাঁস

  গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি ০৯ জুন ২০১৯, ২২:৪৬ | অনলাইন সংস্করণ

গৌরীপুরে ডাক প্লেগে মারা গেল ৩ হাজার হাঁস
গৌরীপুরে ডাক প্লেগে মারা গেল ৩ হাজার হাঁস

ময়মনসিংহের গৌরীপুরে উপজেলার সহনাটী ইউনিয়নের ধোপাজাঙ্গালিয়া গ্রামের ডাকপ্লেগে আক্রান্ত হয়ে প্রায় ৩ হাজার ২০০ হাঁস মারা গেছে।

একের পর এক হাঁস মারা যাওয়ায় এবারের ঈদের আনন্দ ম্লান হয়ে গেছে খামারী শাহীন মিয়ার।

রোববার সরজমিনে গিয়ে দেখা গেছে, ধোপাজাঙ্গালিয়া গ্রামের আবদুস সালামের পুত্র শাহীন মিয়ার খামারে একের পর এক হাঁস মারা যাচ্ছে। বুকফাটা আর্তনাদ আর নানা ওষুধেও মৃত্যু ঠেকাতে পারছেন না তিনি।

শাহীন মিয়া জানান, এনজিও এবং একটি বাড়ি একটি খামার থেকে ৩৮ হাজার টাকা ঋণ নেন। কিন্তু টাকার ঘাটতি হওয়ায় তার বাবা আবদুস সালাম নিজ নামে এনজিও ও কৃষি ব্যাংক থেকে আরও ১ লাখ ঋণ তুলে ছেলের খামারে বিনিয়োগ করেন।

তিনি জানান, চলতি বছরের মে মাসে নান্দাইল থেকে ১ লাখ ১২ হাজার টাকা দিয়ে সাড়ে ৩ হাজার হাঁসের বাচ্চা ক্রয় করেন। তিন মাস লালন পালন, ওষুধ ও খাবার বাবদ ২ লাখ টাকা খরচ হয়। ঈদের পর সাড়ে ৩ হাজার হাঁস প্রায় ৫ লাখ টাকায় বিক্রির কথা ছিল। কিন্তু ঈদের দিন থেকেই খামারে মড়ক দেখা দেয়ায় রোববার পর্যন্ত প্রায় ৩ হাজার ২০০ মারা যায়। মরা হাঁসগুলো মাটিতে পুতে রাখা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. আবদুল করিম যুগান্তরকে বলেন, শনিবার হাসপাতাল বন্ধ ছিল। হাসপাতালে প্লেগ রোগের ভ্যাকসিন কিছুটা সঙ্কট থাকায় চাহিদা পাঠানো হয়েছে। আমাদের চিকিৎসকদের সঙ্গে পরামর্শ না করা ও নিয়মনীতি না জেনে হাঁস পালন করায় অনেক সময় হাঁস রোগাক্রান্ত হয়ে মারা যায়। ওই খামারির হাঁস প্লেগ রোগেই মারা গেছে কিনা পরীক্ষা-নিরীক্ষা না করে বলা যাচ্ছে না।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×