বাজেট পাশ হওয়ার আগেই চড়া দামে সিগারেট বিক্রি!

  বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি ১৫ জুন ২০১৯, ১৯:২০ | অনলাইন সংস্করণ

বাজেট পাশ হওয়ার আগেই চড়া দামে সিগারেট বিক্রি!
বাজেট পাশ হওয়ার আগেই চড়া দামে সিগারেট বিক্রি। ছবি: যুগান্তর

বাজেট পাশ হওয়ার আগেই চড়া দামে তামাক জাতীয় পণ্য বিক্রি শুরু হয়ে গেছে। এতে বিপুল অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা।

সিগারেট কোম্পানিগুলোর বিরুদ্ধে এমনই অভিযোগ পটুয়াখালীর বাউফলের ক্ষুদ্র ব্যবসায়ীদের।

সূত্র জানায়, প্রতি প্যাকেট বেনসন সিগারেট বিক্রি হচ্ছে ২৪২ টাকা দামে (পূর্ব মূল্য ২১০ টাকা), গোল্ডলিফ ১৮৬ টাকা (পূর্ব মূল্য ১৫০ টাকা), নেভি ১১০ টাকা, (পূর্ব মূল্য ৯২ টাকা) ও হলিউড বিক্রি হচ্ছে ৭৪ টাকা দামে (পূর্ব মূল্য ৭০ টাকা)।

মো. আশরাফ নামে এক ব্যক্তি অভিযোগ করেন, সরকার ধূমপানে অনুৎসাহিত করার জন্য সিগারেটের ওপর কর বাড়িয়েছে, এটা ভালো উদ্যোগ। কিন্তু বাজেট কার্যকর করার আগে কোম্পানিগুলো এই যে অতিরিক্ত টাকা নিচ্ছে এই টাকাতো সরকার নিচ্ছে না। তাহলে এর কী কোনো প্রতিকার হবে না?

সিগারেটের অতিরিক্ত মূল্যের বিষয়ে জানতে চাইলে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির এক বিক্রয় প্রতিনিধি জানান, কোম্পানি বেশি দাম নেয়ায় তারা বেশি দামে বিক্রি করছেন।

এ বিষয়ে বাউফল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিযূষ চন্দ্র দে জানান, অতিরিক্ত দাম নেয়ার কোনো সুযোগ নেই। তবে এ বিষয়ে তিনি কোনো ব্যবস্থা নেননি।

এ বিষয়ে পটুয়াখালী জেলা ভোক্তা অধিকারের দায়িত্বরত কর্মকর্তার কাছে প্রতিকার চাইলে তিনি স্থানীয় পুলিশের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেন।

পরে বাউফল থানার দায়িত্বরত পুলিশ কর্মকর্তা শেখ জাহিদের সঙ্গে যোগাযোগ করলে তিনি ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর বিক্রয় গাড়ির কাছে পুলিশ পাঠান। ঘটনাস্থলে আসা পুলিশ কর্মকর্তা জানান, বিষয়টি তাদের আওতাভুক্ত নয়।

এ বিষয়ে পটুয়াখালী জেলা প্রশাসক (ডিসি) মতিউল ইসলাম চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি এ বিষয়ে ভোক্তা অধিকারের দায়িত্বরত কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেয়ার পরামর্শ দেন।

ঘটনাপ্রবাহ : বাজেট ২০১৯

আরও
জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×