চুনারুঘাটে নদীর বাঁধ ভেঙে ৮ গ্রাম প্লাবিত

প্রকাশ : ১৬ জুন ২০১৯, ২১:০৭ | অনলাইন সংস্করণ

  চুনারুঘাট প্রতিনিধি

চুনারুঘাটে নদীর বাঁধ ভেঙে ৮ গ্রাম প্লাবিত। ছবি: যুগান্তর

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার করাঙ্গী নদীর বাঁধ মেরামতের এক বছরের মধ্যেই ভেঙে ৭-৮টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ওই এলাকার রোপা আউশ ও রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে।

স্কুলগ্রামী শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। শুক্রবার ও শনিবারের প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলের পানিতে শনিবার রাতের কোনো সময় কৃষ্ণপুর গ্রাম এলাকায় এ বাঁধ ভেঙে গ্রামে পানি প্রবেশ শুরু করে।

উপজেলার সাটিয়াজুরী ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে করাঙ্গীর নদীর বাঁধটি ২০১৮ সালে প্রথম ভেঙে গেলে উপজেলা প্রশাসনের বরাদ্ধে ইউনিয়ন পরিষদ এ বাঁধটি মেরামত করে। কিন্তু চলতি বছর অতিমাত্রায় বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল বাঁধটি। শুক্রবার ও শনিবারের বর্ষণ এবং পাহাড়ি ঢলে বাঁধটি ভেঙে যায়। ফলে রাত থেকেই নদীর পানি প্রবেশ শুরু করে গ্রামটিতে। একে একে ইউনিয়নের কুনাউডড়া, দারাগাঁও, কৃষ্ণপুর,কাজিরখিল, চান্দেরটিলা, সিরাজনগর, চিলামী, সাটিয়াজুরীসহ ৭-৮ গ্রাম প্লাবিত হয়।

বানের পানিতে তলিয়ে যায় এসব গ্রামের বোনা ও রোপা আউশ ফসল ও রাস্তাঘাট। পানিতে ডুবে গেছে এসব গ্রামের নানা ফসলাদি।

এদিকে এসব গ্রামের জনসাধারসহ ছাত্রছাত্রীদের চরম দুর্ভোগে পড়তে হচ্ছে। কেউ কেউ জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে আসা যাওয়া করছে। আবার অনেকেই যাচ্ছে না।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ বলেন, চলতি বছর অতিমাত্রায় বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে বাঁধটি ভেঙে গেছে। বিষয়টি উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে। এ ছাড়া আপাতত বৃষ্টি না থাকায় পানি ধীরে ধীরে কমে যাচ্ছে।  

এদিকে উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈন উদ্দিন ইকবাল বাঁধ মেরামতের বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন।