চামড়ার দাম না থাকায় মাদ্রাসার লিল্লাহ বোর্ডিং বন্ধ হওয়ার শংকা!

  দিনাজপুর প্রতিনিধি ১৪ আগস্ট ২০১৯, ২১:৩২:৫৮ | অনলাইন সংস্করণ

প্রতিবছরের ন্যায় এবারও বেশকিছু চামড়া দান করেছেন এলাকার মানুষ। ছবি: যুগান্তর

চামড়ার দাম না থাকায় মাদ্রাসার লিল্লাহ বোর্ডিং হওয়ার শংকা দেখা দিয়েছে।

মঙ্গলবার যুগান্তরকে এ শংকার কথা জানান দিনাজপুর সদর উপজেলার তালেহিয়া লিল্লাহ বোর্ডিং ও এলমুল কোরআন দ্বিনীয়া মাদ্রাসার সাধারণ সম্পাদক মাওলানা মুসা কলিমুল্লাহ।
তিনি বলেন, ‘প্রতিবছর কোরবানিতে বিভিন্ন মানুষের দান করা চামড়া বিক্রি করে লিল্লাহ বোর্ডিং-এর ছাত্রদের থাকা-খাওয়া খরচের অনেকটাই যোগান দেয়া হয়। প্রতিবছরের ন্যায় এবারও বেশকিছু চামড়া দান করেছে এলাকার মানুষ।’

‘বাজারে সেই চামড়া নিয়ে এসে দাম তো বলছেই না, কিনছেও না কেউই। চামড়া বিক্রি তো দুরের কথা, ভ্যান ভাড়াটাই পুরো লস। চামড়ার দাম নেই, এখন কীভাবে চালাবো লিল্লাহ বোর্ডিং?’

তিনি এদিন দিনাজপুরের প্রধান চামড়ার বাজার রামনগরে চামড়া বিক্রি করতে এসেছিলেন।

মাওলানা কলিমুল্লাহ যুগান্তরকে বলেন, মানুষের দান করা অর্থ দিয়েই লিল্লাহ বোর্ডিংয়ের ছাত্রদের লেখাপড়া ও ভরণ-পোষন নির্বাহ করা হয়। আর এর সিংহভাগ অর্থ যোগান দেয়া হয় কোরবানিতে মানুষের দান করা চামড়া বিক্রির অর্থ দিয়ে।

তিনি বলেন, প্রতিবছরের ন্যায় এবারও বেশকিছু চামড়া দান করেছে এলাকার মানুষ। ভ্যান ভাড়া করে বাজারে সেই চামড়া নিয়ে এসে বিক্রি হচ্ছে না। চামড়া বিক্রির টাকা তো দূরের কথা, ভ্যান ভাড়াটাই লস। চামড়া বিক্রি না হওয়ায় পরিশেষে চামড়া ফেলে দিয়ে ফিরে যান মাওলানা কলিমুল্লাহ।

শুধু মাওলানা কলিমুল্লাহই নন, বাজারে চামড়া বিক্রি না হওয়ায় এরকম চামড়া ফেলে দিয়ে বাড়ি ফিরে যান অনেকেই। বুধবার সকালে রামনগর বাজারের সেই ফেলে দেয়া চামড়া সরানোর কাজে হিমশিম খেতে হয় দিনাজপুর পৌরসভাকে।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত