রোহিঙ্গা ক্যাম্পে রবির থ্রিজি ফোরজি নেটওয়ার্ক সচল!

  উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি ১১ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৯ | অনলাইন সংস্করণ

রবি
রবি। ছবি: সংগৃহীত

কক্সবাজারের টেকনাফ-উখিয়া এলাকার অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পে থ্রিজি ফোরজি সেবা বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। কিন্তু এক দিনের ব্যবধানে রবি কোম্পানি পুনরায় থ্রিজি ফোরজি সেবা সচল করে দেয় ক্যাম্পে।

বুধবার উখিয়ার বিভিন্ন ক্যাম্পে বসবাসকারী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে। তবে ক্যাম্প সংলগ্ন এলাকায় গত ২ দিন ধরে সকল ধরনের থ্রিজি-ফোরজি সেবা থেকে স্থানীয়রা বঞ্চিত রয়েছে বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, গত সোমবার রাত ১০টায় বিটিআরসি সব মোবাইল ফোন অপারেটরদের কাছে এ নির্দেশনা পাঠায়। নির্দেশনা অনুসারে মঙ্গলবার রোহিঙ্গা ক্যাম্প ও তৎসংলগ্ন এলাকায় থ্রিজি ও ফোরজি মোবাইল ডেটা বন্ধ করে দেন সংশ্লিষ্টরা।

এর আগে গত ২ সেপ্টেম্বরে অপারেটরদের সঙ্গে এক বৈঠকের পর বিটিআরসি বিকাল ৫টা থেকে ভোর ৬টা পর্যন্ত টেকনাফ ও উখিয়ায় থ্রিজি ও ফোরজি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়।

এক সপ্তাহের মধ্যে সেই নির্দেশনা কার্যকর করে বিটিআরসি। কিন্তু মঙ্গলবার রাত-দিন বন্ধ ছিল থ্রিজি, ফোরজি নেটওয়ার্ক।

গত ১ সেপ্টেম্বর এক চিঠির মাধ্যমে বিটিআরসি রোহিঙ্গারা যাতে মোবাইল ফোন সেবা না পেতে পারে সে বিষয়ে অপারেটরদেরকে নির্দেশনা পাঠায়।

রোহিঙ্গা অধ্যুষিত এলাকা পালংখালী ইউপি চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী যুগান্তরকে বলেন, মঙ্গলবার সকাল থেকে আমার এলাকায় কোনো প্রকার থ্রিজি-ফোরজি নেটওয়ার্ক পায়নি। কিন্তু জরুরি কাজে তাজনিমারখোলা রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে গেলে রবি কোম্পানি থ্রিজি-ফোরজি নেটওয়ার্ক পাওয়া যায়।

স্থানীয় পালংখালী এলাকার নুরুল বশর অভিযোগ করে জানায়, মঙ্গলবার থেকে তারা সব ধরনের নেটওয়ার্ক কোম্পানির থ্রিজি-ফোরজি সেবা থেকে বঞ্চিত। কিন্তু শফিউল্লাহকাটা, জামতলী ক্যাম্পের অভ্যন্তরে অন্যান্য অপারেটরে থ্রিজি-ফোরজি বন্ধ থাকলেও রবি কোম্পানির থ্রিজি-ফোরজি চালু রয়েছে বলে তার অভিযোগ।

বালুখালী ২ নং ক্যাম্পের বাসিন্দা রোহিঙ্গা নাগরিক নুরুল বশর বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ প্রতিবেদককে জানান, মঙ্গলবার নেট ব্যবহারে কিছুটা সমস্যা সৃষ্টি হলেও বুধবার ভোর থেকে রবির থ্রিজি-ফোরজি সচল রয়েছে। যার ফলে ফেসবুক, ইমো, হোয়াটসঅ্যাপ ও ইউটিউব ব্যবহারে কোনো সমস্যা নেই বলে জানান তিনি।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, এ অভিযোগটি আমিও শুনেছি। কিভাবে তারা পুনরায় ক্যাম্পে থ্রিজি-ফোরজি নেটওয়ার্ক চালু করল তা খতিয়ে দেখা হচ্ছে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×