সোনাগাজীর সেই মাদ্রাসার গভর্নিং বডির নির্বাচন ৩০ সেপ্টেম্বর

  সোনাগাজী ( ফেনী) প্রতিনিধি ১৫ সেপ্টেম্বর ২০১৯, ২৩:০৯ | অনলাইন সংস্করণ

সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা
সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যার ঘটনায় আলোচিত সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার গভর্নিং বডির নির্বাচন আগামী ৩০ সেপ্টেম্বর মাদ্রাসা কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

ফেনীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি সুজন চৌধুরী গত ১৮ জুন নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

সোনাগাজীর সহকারী কমিশনার (ভূমি) নাসরিন আক্তারকে প্রিসাইডিং অফিসার হিসেবে দায়িত্ব দেয়া হয়। ঘোষিত তফসিলে ১-৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র গ্রহণ, ৮ সেপ্টেম্বর জমা দান, ৯ সেপ্টেম্বর যাচাই-বাছাই, রোববার ১৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার ও ১৬ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দের দিন ধার্য করা হয়।

গভর্নিং বডির নির্বাচনে অভিভাবক সদস্য পদে ৩ পদের জন্য ৯ জন অভিভাবক মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। যাচাই-বাছাইয়ের পর ৯ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

প্রত্যাহারের শেষ দিন রোববার কোনো প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেননি।

চলতি বছরের ২৭ মার্চ ওই মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ-দৌলা আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে শ্লীলতাহানি করেন। এ ঘটনায় নুসরাতের মা শিরিন আক্তার বাদী হয়ে অধ্যক্ষকে আসামি করে মামলা দায়ের করেন।

পুলিশ অধ্যক্ষকে গ্রেফতার করে কারাগারে প্রেরণ করে। ওই মামলা তুলে নিতে অধ্যক্ষের অনুসারীরা নুসরাত ও তার পরিবারকে মামলা প্রত্যাহারের জন্য চাপ প্রয়োগ করে।

গত ৬ এপ্রিল আলিম পরীক্ষার প্রথম দিনে পরীক্ষার হল থেকে ডেকে পাশের ভবনের ছাদে নিয়ে মামলা তুলে নিতে সাদা কাগজে স্বাক্ষর দিতে বলে। সে সাদা কাগজে স্বাক্ষর না করায় তাকে হাত-পা বেঁধে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। ১০ এপ্রিল ওই ছাত্রী চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যায়।

এ ঘটনায় তার বড় ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে মামলা দায়ের করেন। পিবিআইয়ের পরিদর্শক শাহ আলম ১৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট প্রদান করেন। ১২ আসামি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। ৯২ জন সাক্ষীর মধ্যে ৮৭ জন সাক্ষীর সাক্ষ্য শেষে এখন যুক্তিতর্ক চলছে। এই মাসের মধ্যে রায় ঘোষণার কথা রয়েছে।

প্রসঙ্গত; নুসরাত হত্যাকাণ্ডের পর ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় মাদ্রাসা ১৮ এপ্রিল গভর্নিং বডির তৎকালীন কমিটি বাতিল করে দেন। গত ২৪ এপ্রিল অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরীকে সভাপতি করে ৫ সদস্য বিশিষ্ট ৬ মাস মেয়াদি গভর্নিং বডির কমিটি গঠন করে দেন।

২৩ অক্টোবর বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। বিধি মোতাবেক এক মাস আগে গভর্নিং বডির নতুন কমিটি গঠন করতে হবে।

নির্বাচনের প্রিসাইডিং অফিসার নাসরিন আক্তার জানান, আগামী ৩০ সেপ্টেম্বর নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×