নড়াইলে মাশরাফির জন্মদিন স্বেচ্ছায় রক্তদান

  শাহীদুল ইসলাম শাহী, নড়াইল প্রতিনিধি ০৫ অক্টোবর ২০১৯, ২২:৪৩ | অনলাইন সংস্করণ

মাশরাফি বিন মুর্তজা

বাংলাদেশ জাতীয় দলের তারকা ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার ৩৭তম জন্মদিনে বিভিন্ন কর্মসূচি পালন করেছে নড়াইলবাসী।

নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক জন্মদিন পালনে অতটা আগ্রহী নন। মাশরাফি পরিবার জন্মদিনের আনুষ্ঠানিকতা এড়িয়ে গেলেও তার নির্বাচিত এলাকার জনগণ মাশরাফির জন্মদিন উপলক্ষ স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

শনিবার দুপুরে নড়াইল শহরের আলাদাতপুর হামিদ ম্যানশন চত্বরে মাশরাফির হাতে গড়া স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘মাশরাফি ফাউন্ডেশনের’ আয়োজনে এ রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা।

এ সময় আরও উপস্থি ছিলেন- পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এস এম পলাশ, তরিকুল ইসলাম তরিক প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণির-পেশার মানুষ উপস্থি ছিলেন।

এদিকে, সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজার জন্মদিন উপলক্ষে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে আনন্দ র‌্যালি, কেক কাটার আয়োজন করা হলেও এ সব কর্মসূচি পালন না করার জন্য অনুরোধ জানিয়েছেন সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা।

জানা যায়, ১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলের চিত্রা নদীর পাড়ে মহিষখোলা গ্রামে জন্মেছিলেন এই কিংবদন্তি ক্রিকেটার মাশরাফি। তিনি নড়াইলে কৌশিক নামেই বেশ পরিচিত। মাশরাফির পিতা গোলাম মর্তুজার ও মাতা হামিদা মুর্তজা। ডাকনাম স্বপন ও বলাকা। স্বপন ছিলেন ফুটবলার ও অ্যাথলেট। মা বলাকা স্কুল শিক্ষিকা।

নড়াইলের আরেক গুণী মানুষ চিত্রাপাড়ের বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের বিপ্লব-সংগ্রাম ও বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টিকে থাকার ইতিহাস তার শিল্পকর্মকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। অনুরূপভাবে, চিত্রাপাড়ের অপর ছেলে আন্তর্জাতিক ক্রিকেটে দলের অপরিহার্য হয়ে ওঠা মাশরাফির একমাত্র শত্রু ছিল ইনজুরি। আর এই ইনজুরির সঙ্গে লড়তে লড়তেই আরও দুঃসাহসী যোদ্ধা হয়ে উঠেছেন তিনি।

পরিস্থিতি যত খারাপই হোক তাকে টলাতে পারেনি, ব্যাকফুটে থাকলেও সেখান থেকে লড়াই করে নিজেকে প্রমাণ করার চ্যালেঞ্জটাই পছন্দনীয় ‘লড়াকু’ মাশরাফির। চরম আত্মশক্তি, বিশ্বাস, নিজের ওপর আস্থা ও সাহস রেখে সব পরিস্থিতি মোকাবেলার জন্য বুক চিতিয়ে ঝাঁপিয়ে পড়েন।

নানা ঘটনা আর অনন্য চরিত্রের ক্রিকেট-ম্যাজিক অদম্য নায়কের জীবন সব মিলিয়ে এক বিশাল ক্যানভাস। নড়াইলের সঙ্গে রয়েছে মাশরাফির নাড়ির টান। তাই তো হাজার ব্যস্ততার মাঝে সুযোগ পেলেই বারবার নড়াইলে ছুটে আসেন তিনি। সে এলে সাড়া পড়ে যায় পুরো নড়াইলে।

এখানকার মানুষ অপেক্ষায় থাকে দেশবরেণ্য তারকা ক্রিকেটারের জন্য নয়, প্রিয় সন্তানের জন্য, জনপ্রিয় সংসদ সদস্যের জন্য, ভাইয়ের জন্য, কেউবা বন্ধুর জন্য, সমব্যথীর জন্য। নড়াইলে মাশরাফির বেড়ে ওঠার পথ বড়ই রোমাঞ্চকর। কৈশোরে দুরন্তপনা, প্রবল মানসিক দৃঢ়তা, ব্যতিক্রমী লড়াকু চরিত্রের কারণে তিনি অনুসরণীয় সবার কাছে।

জন্মদিন নিয়ে খুব হাঁকডাক পছন্দ করেন না মাশরাফি। ভক্তরা তবুও বসে থাকার পাত্র নন। নড়াইলের কালিয়া আবাহনী চক্র ক্লাবে শনিবার দুপুর ৩টায় কেক কেটে জন্মদিন পালন করেন তার ভক্তরা। এ কেক কাটা কর্মসূচিতে উপস্থিত ছিলেন ক্লাবের সভাপতি ও জেলা আ’লীগের সহ-সভাপতি মো. শাহীদুল ইসলাম, সাধারণ সম্পাদক তরুণ শিকদার, জেলা আ’লীগের সদস্য ওয়াহিদুজ্জামান প্রমুখ।

এ ছাড়া রাজধানীর একটি রেস্তোরাঁয় দোয়া ও মিলাদ মাহফিলে মাশরাফি ও তার ছেলের জন্মদিন পালন করা হয়। এতে উপস্থিত ছিলেন মাশরাফির ছেলে সাহেল মর্তুজা ও ভাই মোরসালীন মর্তুজা।

জন্মদিন উদযাপনের জন্য শনিবার বিকালে পরিবারসহ বিদেশে যাবেন মাশরাফি বলে জানা গেছে। এ ছাড়া মাশরাফির জন্মদিনে মুঠোফোনে ও সামাজিক যোগাযোগ মাধ্যমেও তাকে শুভেচ্ছা সিক্ত করেন ভক্ত ও সতীর্থরা। টাইগার দলপতির জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন জাতীয় দলের সতীর্থরাও।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×