পিরোজপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চুড়ান্ত অনুমোদন

  নাজিরপুর (পিরোজপুর) প্রতিনিধি ০৯ অক্টোবর ২০১৯, ২২:৪৩ | অনলাইন সংস্করণ

পিরোজপুর

পিরোজপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের চুড়ান্ত অনুমোদন হয়েছে।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে বিশ্ববিদ্যালয় স্থাপনের চুড়ান্ত অনুমোদন দিয়েছেন বলে জানা গেছে।

গত ২ জুলাই স্থানীয় এমপি (পিরোজপুর-১) গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেন।

ওই আবেদনের প্রেক্ষিতে গত ২১ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সেখানে (পিরোজপুর) বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের যৌক্তিকতা জানতে চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগকে চিঠি দেয়া হয়।

সে প্রেক্ষিতে গত ১৫ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে বলে প্রধানমন্ত্রীর কার্যালয়কে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, পিরোজপুর জেলার পার্শ্ববর্তী বাগেরহাট ও ঝালকাঠী জেলায় কোনো বিশ্ববিদ্যালয় নাই। বিভাগীয় শহর বরিশালে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় থাকলেও কোনো বিশেষায়িত বিশ্ববিদ্যালয় নাই। পটুয়াখালী জেলায় একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) থাকলেও পটুয়াখালী পিরোজপুরের নিকটবর্তী কোনো জেলা নয়।

চিঠিতে আরও বলা হয়, পার্শ্ববর্তী জেলাগুলোতে কোনো বিশ্ববিদ্যালয় না থাকায় পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে দক্ষিণাঞ্চলে বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক উচ্চশিক্ষা গ্রহণের অধিক সুযোগ সৃষ্টি হবে। তাই পিরোজপুরে সরকারি উদ্যোগে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে বলে প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করানো হয়েছে ওই চিঠির মাধ্যমে।

এ ব্যাপারে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম যুগান্তরকে জানান, পিরোজপুরে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য গত ২ জুলাই প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানানো হয়। তিনি পিছিয়ে পড়া এ এলাকার মানুষের উচ্চ শিক্ষার প্রয়োজনীয়তার কথা ও দেশের বিজ্ঞান ও প্রযুক্তির ওপর শিক্ষাকে আরও গতিশীল করতে এখানে বিশ্ববিদ্যালয় স্থাপনের চুড়ান্ত অনুমোদন প্রদান করেন।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×