রংপুর বিভাগে তীব্র পেট্রল সংকট

  রংপুর ব্যুরো ০৫ নভেম্বর ২০১৯, ১৯:২৬ | অনলাইন সংস্করণ

পেট্রল
পেট্রল সংকট। ফাইল ছবি

রংপুর বিভাগের ৮ জেলায় তীব্র পেট্রল সংকট সৃষ্টি হয়েছে। পার্বতীপুরে জ্বালানি তেলের রেলহেড ডিপোতে পেট্রলের সরবরাহ প্রায় শূন্যের কোটায় নেমে আসায় এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

এ ডিপোতে দৈনিক পেট্রলের চাহিদা ১ লাখ ৮০ হাজার লিটার। কিন্তু বর্তমানে প্রতি সপ্তাহে মাত্র ১ লাখ ৮০ হাজার লিটার ডিপোতে পেট্রল সরবরাহ দেয়া হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই তেল ডিপোর একটি সূত্র জানায়, দীর্ঘদিন ধরে মৌলভীবাজারের রশিদপুর গ্যাস ফিল্ড হতে সড়কপথে পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোতে পেট্রল সরবরাহ করা হতো। পেট্রো বাংলার আওতাধীন পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানি লিমিটেড একদিন পর পর ট্যাংকলরিতে করে ৪ লাখ ৫ হাজার লিটার পেট্রল পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোতে সরবরাহ করত।

ডিপো থেকে প্রতিদিন রংপুর বিভাগের ৮ জেলা ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, দিনাজপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর ও গাইবান্ধার ৪৫০ পাম্পে পেট্রল সরবরাহ করা হতো। এতে এ অঞ্চলের পেট্রলের চাহিদা পূরণ করা সম্ভব হতো। প্রায় মাসখানিক ধরে রশিদপুর গ্যাস ফিল্ড থেকে হঠাৎ করে পেট্রল আসা কমে যাওয়ায় ডিপোতে পেট্রল সংকট দেখা দিয়েছে।

অয়েল ডিপোর ইনচার্জ আজম খান বলেন, যেখানে আগে তিন কোম্পানি মিলে সপ্তাহে একশ’ লরি পেট্রল আসতো, সেখানে সপ্তাহে আসছে মাত্র ৩০ লরি পেট্রল। বর্তমানে গ্যাস ফিল্ড থেকে যে পরিমাণ পেট্রল আসছে তাই আমরা ডিলার ও এজেন্টদের সরবরাহ করছি।

রংপুর চৌধুরী পাম্প মালিক মোস্তফা সোহরাব চৌধুরী টিটু জানান, পেট্রল সরবরাহ কমে যাওয়ায় পেট্রল চালিত বিভিন্ন যানবাহনে জ্বালানি তেল সরবরাহ কমে গেছে। ফলে তীব্র সংকট সৃষ্টি হয়েছে।

দিনাজপুর জেলা পেট্রল পাম্প মালিক সমিতির সাধারণ সম্পাদক রওশন আলী সরকার বলেন, পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোতে প্রায় মাসখানেক ধরে পেট্রলের সংকট চলছে। আমার চাহিদার ৪ ভাগের মাত্র ১ ভাগ পেট্রল সরবরাহ পাচ্ছি। পঞ্চগড় ও ঠাকুরগাঁওয়ে পেট্রল সংকট চরমে। ইতিমধ্যে অনেকে পেট্রল পাম্প বন্ধ রেখেছেন।

দ্রুতই পেট্রলের সরবরাহ স্বাভাবিক না হলে পেট্রল সংকট চরম আকার ধারণ করবে। তিনি বলেন, পেট্রল সংকটের ব্যাপারে বগুড়ায় তিন কোম্পানির এজিএমদের সঙ্গে আলোচনা হয়েছে। তারাও সংকটের কোনো সুরাহা দিতে পারেননি।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×