একাত্তরের গণহত্যার সেই মাথার খুলি যাচ্ছে মুক্তিযোদ্ধা জাদুঘরে

  দিনাজপুর প্রতিনিধি ১১ নভেম্বর ২০১৯, ২২:৩৫ | অনলাইন সংস্করণ

মাথার খুলি

দিনাজপুরের ঘোড়াঘাটে একাত্তরের গণহত্যার একটি মাথার খুলি প্রশাসনের কাছে হস্তান্তর করলো ওই উপজেলার বলাহার দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

গতকাল সোমবার বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আনছার আলী আনুষ্ঠানিকভাবে ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানমের কাছে এই মাথার খুলি হস্তান্তর করেন।

বিদ্যালয় সুত্রে জানা যায়, ১৯৭২ সালের নভেম্বর মাসে বলাহার দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের তৎকালীন নবম শ্রেনীর ছাত্র এসএ ওয়াদুদ চৌধুরী, ওহেদুজ্জামান চৌধুরী, আসাদুজ্জামান চৌধুরী, রোস্তম আলী, মুরশিদুল রহমানসহ বেশ কয়েকজন ছাত্র ঘোড়াঘাট উপজেলার সানাইপুকুর গণহত্যার গণকবর থেকে ওই মাথার খুলিটি উদ্ধার করে বিদ্যালয়ে জমা দেয়। মহান মুক্তিযুদ্ধে স্মৃতিচিহ্ন হিসেবে বিদ্যালয় কর্তৃপক্ষ মাথার খুলিটি বিদ্যালয়ের বিজ্ঞানাগারে সংরক্ষন করে।

বিষয়টি জানার পর মাথার খুলিটি দিনাজপুর জেলা প্রশাসকের কাছে হস্তান্তরের জন্য সম্প্রতি একটি চিঠি ইস্যু করে জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. মোহছেন উদ্দীন। সেই নির্দেশনা মোতাবেক গতকাল সোমবার বিদ্যালয়ের প্রধান শিক্ষক গণহত্যার সেই স্মৃতিচিহ্ন হিসেবে সংরক্ষিত মাথার খুলিটি ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে হস্তান্তর করেন।

ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানম জানান, গণহত্যার স্মৃতি চিহ্ন মাথার খুলিটি জেলা প্রসাশকের মাধ্যমে খুলনা মুক্তিযোদ্ধা যাদুঘরে সংরক্ষন করা হবে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×