পাল্টে যাচ্ছে ভোলার বিচ্ছিন্ন ইউনিয়ন চর মদনপুরের চিত্র

  যুগান্তর রিপোর্ট, ভোলা ১৭ নভেম্বর ২০১৯, ২২:১৮ | অনলাইন সংস্করণ

ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে বক্তব্য রাখছেন এমপি মুকুল
ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে বক্তব্য রাখছেন এমপি মুকুল। ছবি: যুগান্তর

ভোলার দৌলতখান উপজেলার বিচ্ছিন্ন ইউনিয়ন চর মদনপুরের বর্তমান চিত্র পাল্টে যাচ্ছে খুব দ্রুত। দীর্ঘ দিন ধরে বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত ওই ইউনিয়নের প্রায় ১০ হাজার মানুষ এবার পাচ্ছেন নতুন করে অনেক সুবিধা। আধুনিকতার ছোঁয়া লাগতে শুরু করছে মদনপুরে। ইতিমধ্যে রাস্তায় বসানো হয়েছে স্টিক লাইট। চরবাসীদের দ্রুত হাসপাতালে নিয়ে চিকিৎসার জন্য ব্যবস্থা করা হয়েছে নৌ-অ্যাম্বুলেন্স।

রোববার বিকালে ভোলার দৌলতখান উপজেলার বিচ্ছিন্ন ইউনিয়ন মদনপুরের পাটোওয়ারী বাজারে ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল চরবাসীকে এমন আশ্বাস দেন।

এমপি মুকুল বলেন, মদনপুরে ১০ শয্যা বিশিষ্ট হাসপাতাল নির্মাণ, ইউনিয়নের ৯ টি ওয়ার্ডের মানুষকে জোয়ারের পানির থেকে রক্ষার জন্য চার দিকে বেঁরি বাঁধ নির্মাণ করা হবে। সিসি ঢালাই দিয়ে রাস্তা নির্মাণ, ঘূর্ণিঝড়ের হাত থেকে সবাইকে নিরাপদে রাখার জন্য আরও কয়েকটি সাইক্লোন সেল্টার নির্মাণ করা হবে। এছাড়া আরও নাগরিক সুবিধা পাবেন এ চরের মানুষ।

এ সময় তিনি আরও বলেন, মদনপুরের বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে সোলার বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে। সব কাজ শেষ হলে মদনপুর ইউনিয়নের মানুষ নিজেদেরকে আর বিচ্ছিন্ন বলবে না।

মদনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বলেন, ভোলার দৌলতখান উপজেলার মেঘনা নদীতে ভেঙে যাওয়া ইউনিয়ন মদনপুর গত ২০/২৫ বছর আগে আবারও জেগে উঠে। এরপর থেকে মানুষ নতুন করে বসতি শুরু করে। এ ইউনিয়নের মানুষ বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত থাকলেও বর্তমানে আধুনিকতার ছোঁয়া লাগতে শুরু হয়েছে। স্থানীয়দের একের পর এক বিভিন্ন দাবি পূরণ হচ্ছে। সম্মেলনে ভোলা-২ আসনের এমপির নতুন কিছু ঘোষণায় আনন্দের জোয়ারে ভাসছে পুরো ইউনিয়নের মানুষ।

জানা গেছে, দৌলতখান উপজেলার মদনপুর ইউনিয়নটি ১৯৮০ সালের দিকে মেঘনা নদীর ভাঙনের কারণে বিলীন হয়ে যায়। পরে ১৯৯৪ সালের দিকে এটি জেগে উঠে। এরপর ২০০১ সাল থেকে নদীতে ঘর-বাড়ি ও জমি-জমা হারানো হাজার হাজার মানুষ ওই চরে বাসবাস শুরু করে। বর্তামানে ১৬ বর্গ মাইল নিয়ে এ ইউনিয়ন । এখানে ১০ হাজারেরও বেশি মানুষ বসবাস করছেন। এখানকার মানুষের আয়ের প্রধান উৎস্য কৃষি ও মৎস্য শিকার।

এদিকে মদনপুর ইউনিয়নের আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে ৬৯ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। এতে আবু জাফল পন্ডিতকে সভাপতি ও মহাসিন নাগরকে সাধারন সম্পাদক করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, দৌলতখান উপজেলার আওয়ামী লীগের সহ সভাপতি ও চেয়ারম্যান মঞ্জুর আলম খাঁন, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন জাহাঙ্গীর, সাবেক উপজেলা চেয়ারম্যান মামুনুর রশীদ বাবুল চৌধুরীসহ প্রমুখ।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×