নবান্ন উৎসবে মাছের মেলা

‘এই বড় বড় মাছ, নদীর খুব স্বাদের মাছ’

  বগুড়া ব্যুরো ১৯ নভেম্বর ২০১৯, ০৮:১৫ | অনলাইন সংস্করণ

নবান্ন উৎসবে মাছের মেলা
বগুড়ায় নবান্ন উৎসবে মাছের মেলা। ছবি: যুগান্তর

‘এই বড় বড় মাছ, নদীর মাছ। খুব স্বাদের মাছ। ১০ কেজির কাতলা মাছ।’ বগুড়া উথলী গ্রামে মোকামতলা-জয়পুরহাট আঞ্চলিক মহাসড়কের পাশ থেকে মাইকে এমন শব্দ ভেসে আসছিল। সেখানে নবান্ন উৎসব উপলক্ষে সোমবার দিনব্যাপী বসেছিল মাছের মেলা।

বাংলা পঞ্জিকা অনুসারে সোমবার ১ অগ্রহায়ণ হওয়ায় বগুড়ার নন্দীগ্রাম উপজেলার সনাতন ধর্মাবলম্বীরা নবান্ন উৎসব পালন করছেন। ঐতিহ্যবাহী এ নবান্ন উৎসবের প্রধান আকর্ষণ ছিল হরেকরকম মাছ।

এ উপলক্ষে বিভিন্ন স্থানের হাটবাজারে মাছের মেলা বসে। দাওয়াতে আসা মেয়ে-জামাই, নাতি-নাতনি ও আত্মীয়স্বজনকে মাছ, নতুন চালের ভাত ও সবজি দিয়ে আপ্যায়ন করা হয়েছে।

নন্দীগ্রাম উপজেলার বৃহৎ রণবাঘা ও ওমরপুর বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, হরেকরকম মাছের মেলা বসেছিল।

প্রতিটি দোকানে

প্রতিটি দোকানে সাজানো হয়েছিল বোয়াল, রুই, কাতলা, চিতল, সিলভার কার্প, বাগাড়সহ হরেকরকমের মাছ দিয়ে।

এক কেজি থেকে ১৪ কেজি ওজনের মাছ বিক্রি হয়। জনগণ পরিবারের সদস্য ও আত্মীয়স্বজনকে আপ্যায়নে উৎসাহের সঙ্গে মাছ কিনেছেন। কোনো কোনো বিক্রেতা বিশালাকৃতির মাছ মাথার ওপর তুলে ধরে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করেন।

উপজেলার নামুইট গ্রামের মাছ বিক্রেতা মিন্টু মিয়া জানান, নবান্ন উৎসবকে ঘিরে অনেকে বাড়ির আশপাশের পুকুরে মাছ চাষ করেন। নবান্নের কারণে বড় বড় মাছ বিক্রি করতে আনেন। তারা ক্রেতাদের ক্রয়ক্ষমতাকে চিন্তা করে মাছের দাম কম রাখেন।

মাছ বিক্রেতা মোকাব্বর হোসেন জানিয়েছেন, মাছের আকারভেদে একটি মাছ ৮ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে।

উপজেলার নন্দীগ্রাম সদরের অসিম কুমার রায় জানিয়েছেন, ওমরপুর বাজার থেকে ৫ হাজার টাকার মাছ কিনেছেন।

দাসগ্রামের বাদল চন্দ্র জানিয়েছেন, রুই মাছ ৪৮০ টাকা কেজি, বিগ্রেড ৫৫০ টাকা কেজি ও চিতল ৯০০ টাকা কেজি দরে কিনেছেন।

নাটোরের সিংড়া উপজেলার মাসিন্দা গ্রামের অমল কুমার জানান, বিগ্রেড, সিলভারকার্প, রুই ও কাতলা মাছের দাম ঠিক আছে। অন্য বছরের চাইতে এবার চিতল ও বোয়াল মাছের দাম একটু বেশি। তবে বাজারে বড় বড় মাছ দেখে মনটা বেশ খুশি।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×