যশোরে পুলিশের ভুলে জেল খাটলেন দিনমজুর মিজান

  যশোর ব্যুরো ২২ জানুয়ারি ২০২০, ২১:৩৪ | অনলাইন সংস্করণ

মিজান
মিজান। ফাইল ছবি

যশোরে নামের মিল থাকায় পুলিশের হাতে গ্রেফতার সেই মিজান জামিনে মুক্তি পেয়েছেন।

বুধবার যশোর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক তার জামিন মঞ্জুর করেন। এ দিনই তিনি যশোর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান।

পেশায় দিনমজুর মিজান সদর উপজেলার খোলাডাঙ্গা গ্রামের নূরুল ইসলামের ছেলে।

যশোরের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ভুলের বিষয়টি আদালতকে অবহিত করা হয়। আদালত আমলে নিয়ে মিজানের জামিন মঞ্জুর করেন। এমন ভুলের জন্য পুলিশের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়েছে। গ্রেফতারে নেতৃত্বদানকারী এএসআইকে শোকজ করা হয়েছে।

আসামির নামের সঙ্গে মিল থাকায় সোমবার রাতে সদর উপজেলার সুজলপুর গ্রামের বাড়ি থেকে মিজানকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করে কোতোয়ালি থানার এএসআই আল মিরাজ। মঙ্গলবার তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

স্বজনরা বারবার বুঝানোর চেষ্টা করেন, এই মিজান আসলে আসামি মিজান নন। তাকে ভুল গ্রেফতার করা হয়েছে। কিন্তু পুলিশ শোনেনি।

পুলিশ দাবি করে, এই মিজানের নামে গ্রেফতারি পরোয়ানা রয়েছে। এ জন্য তাকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার মিজানের স্বজনরা জানান, সুজলপুরের সরদারপাড়ার নুরুল ইসলামের ছেলে মিজানের বিরুদ্ধে কোনো মামলা নেই। আর প্রকৃত আসামি মিজানের বাড়ি সুজলপুরের হঠাৎপাড়ায়। তার বাবার নাম নুরুল ইসলাম হাওলাদার। তার নামে মামলা আছে। নাম আর বাবার নাম মিল থাকায় পুলিশ নিরপরাধ মিজানকে গ্রেফতার করে।

উল্লেখ্য, গত বছরের ২০ মার্চ পুলিশ আসামির বদলে রেখা খাতুন নামে নিরপরাধ এক নারীকে গ্রেফতার করে কারাগারে পাঠায়। আসল আসামি বিদেশ থাকলেও স্বামীর নামের মিল থাকায় তাকে গ্রেফতার করা হয়। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর ৪ এপ্রিল মুক্তি পান তিনি।

এ ছাড়া পুলিশের ভুলে তিন মাস কারাভোগ করেন যশোরের আরেক যুবক সবুজ। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর পুলিশের ভুল ভাঙে। ২২ মে কারাগার থেকে সবুজ মুক্তি পান।

রেখা খাতুন ও সবুজের মতো আরও একজন নিরপরাধ ব্যক্তি ৮ দিন কারাবাস করেন। তার নাম আবদুল আজিজ দফাদার (৬১)। তার বাড়ি চৌগাছা উপজেলার সিংহঝুলি গ্রামে। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর ১৭ ডিসেম্বর আদালতের নির্দেশে তিনি মুক্তি পান।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×