রাজশাহীতে চিংড়ির পেটে জেলি!

  রাজশাহী ব্যুরো ২৮ জানুয়ারি ২০২০, ২৩:০৩ | অনলাইন সংস্করণ

বাজারে অভিযান চালান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ
বাজারে অভিযান চালান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ

রাজশাহীতে এবার চিংড়ির পেটে জেলি ঢুকিয়ে ওজন বাড়ানোর অভিযোগে দুই মাছ ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ এক অভিযানের পর জরিমানা করেন।

রাজশাহীতে শীত মৌসুমে বিভিন্ন অনুষ্ঠানে গলদা চিংড়ির চাহিদা বেড়েছে। আর এই সুযোগে চিংড়িতে অপদ্রব্য পুশ করে ওজন বাড়াচ্ছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী।

রাজশাহীর মাছ বাজার জেলি পুশ করা চিংড়ি এখন দখল করেছে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক হাসান আল মারুফ।

তিনি জানান, রাজশাহী নগরীর বিভিন্ন মাছের বাজারে ওজন বাড়িয়ে ক্রেতাদের কাছে বেশি টাকা আদায়ে চিংড়ির পেটের মধ্যে জেলি ঢুকিয়ে বিক্রি করা হচ্ছে বলে সম্প্রতি বেশ কিছু অভিযোগ পাওয়া যায়। এরপরই মঙ্গলবার দুপুরে নগরীর সাহেব বাজার এলাকার কাঁচা বাজারের মাছ পট্টিতে অভিযান শুরু করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

হাসান আল মারুফ জানান, মাছ ব্যবসায়ী রফিকুল ও রিয়াদের কাছে জেলি পুশ করা বিপুল পরিমাণ চিংড়ি পাওয়া যায়। তবে তারা একটি আড়ত থেকে জেলি পুশ করা চিংড়ি কিনেছেন বলে দাবি করলেও কোনো প্রমাণ দেখাতে পারেননি। পরে তাদের প্রত্যেককে ৫ হাজার করে টাকা জরিমানা করা হয়।

রাজশাহী নগরীর সাহেব বাজারে চিংড়ি মাছ কিনতে আসা মোস্তাফিজুর রহমান বলেন, রাজশাহীর কিছু অসাধু ব্যবসায়ী চিংড়ির ওজন বাড়িয়ে বেশি টাকা নেয়ার জন্য জেলি পুশ করছেন। ভাল করে খেয়াল না করলে পুশ করা চিংড়ি চেনা যাবে না। তবে জেলি পুশ করা চিংড়ি মাছের মাথা মোটা থাকে। ফলে মাথায় চাপ দিলে আঠা জাতীয় এক ধরনের পদার্থ এমনিতেই বের হয়ে আসে। তখনই বোঝা যায় চিংড়িতে জেলি পুশ করা হয়েছে। রাজশাহীর এসব ব্যবসায়ী জেলি পুশ করা চিংড়ি খুলনা ও সাতক্ষীরা থেকে বিক্রির জন্য আনছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ আরও বলেন, ‘রাজশাহীতে জেলি পুশ করা চিংড়ির সন্ধান পেলাম এই প্রথম। কিছু অসাধু ব্যবসায়ী সিরিঞ্জের মাধ্যমে চিংড়ির শরীরে জেলি পুশ করে। যা ক্রেতারাদের সঙ্গে প্রতারণার সামিল। আগামীতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

পুশকৃত চিংড়ি বোঝার উপায় সম্পর্কে রাজশাহীর একজন মৎস্য কর্মকর্তা জানান, স্বাভাবিক চিংড়ির হাত-পা কুঁকড়ে থাকে, কিন্তু জেলি পুশকৃত চিংড়ির হাত-পা ছড়িয়ে থাকে। বাইরে থেকে পুশকৃত চিংড়ি দেখতে একটু মোটা হয়, চিংড়ির গায়ে একটা টনটন ভাব থাকে। এছাড়া চিংড়ির মাথা ভেঙে দেহের অংশে চাপ দিলে পুশকৃত চিংড়ি থেকে পানি বেরিয়ে আসে, জেলি পুশ করা চিংড়ি থেকে একটা পিচ্ছিল পদার্থ বেরিয়ে আসে। জেলি পুশ করা চিংড়ি খেলে লিভার, কিডনি ড্যামেজ হয়ে যেতে পারে বলে তিনি জানান।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×