মঠবাড়িয়ায় ৯০ ফুট উচ্চতার কালী প্রতিমা!

  মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি ২৯ জানুয়ারি ২০২০, ২১:৪০ | অনলাইন সংস্করণ

মঠবাড়িয়ায় ৯০ ফুট উচ্চতার কালী প্রতিমা!
মঠবাড়িয়ায় ৯০ ফুট উচ্চতার কালী প্রতিমা!

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার উত্তর মঠবাড়িয়া গ্রামের নির্মল চাঁদ ঠাকুর বাড়িতে ৯০ ফুট (৬০ হাত) উচ্চতার বড়দা কালী প্রতিমার পূজা অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে।

বুধবার সন্ধ্যায় পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

সরস্বতী পূজার আগের দিন রাত থেকে ৫ দিনব্যাপী এ বড়দা কালী পূজা ও ও সরস্বতী মায়ের উৎসব ঘিরে দেশের দূরদূরান্ত হতে লক্ষাধিক মানুষের পদচারণা ঘটে।

বুধবার রাত থেকে শুরু হওয়া এ বিশালাকৃতির কালী প্রতিমার পূজা অনুষ্ঠান আগামী রোববার শেষ হবে।

মন্দিরের সেবায়েত সন্তোষ মিস্ত্রী জানান, ৩০ বছর ধরে প্রতিবছর সরস্বতী পূজার একদিন আগে এ ঐতিহ্যবাহী কালি পূজা শুরু হয়ে টানা ৫ দিন উৎসব চলে। ১৯৯০ সালে তিন ফুট উচ্চতার কালী প্রতিমা দিয়ে এ মন্দির প্রাঙ্গণে পূজা শুরু হয়। প্রতিবছর প্রতিমার উচ্চতা বাড়তে বাড়তে এবার ৯০ ফুটের প্রতিমা নির্মিত হয়। এছাড়া ৯৫ ফুট লম্বা মহাদেব প্রতিমাও নির্মাণ করা হয়েছে।

কালী পূজার আয়োজক হরি চাঁদ ঠাকুর শ্রী নির্মল চন্দ্র চাঁদ ঠাকুর জানান, ৩০ বছর ধরে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে। একবার গায়ে জলবসন্ত রোগে মহামারী দেখা দেয়। হরি মন্দিরের সেবায়েত স্বপ্নে কালী পূজা দেয়ার জন্য নির্দেনা পান। এরপর থেকে প্রতিবছর এ কালী পূজার আয়োজন চলে আসছে।

মঠবাড়িয়া সদর ইউনিয়নে চেয়ারম্যান এবিএম ফারুক হাসান বলেন, এতবড় কালী প্রতীমা এশিয়ার কোনো দেশে আর কোথাও আছে কিনা আমার জানা নেই এটাই এশিয়ার সবচেয়ে বড় কালী প্রতীমা।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ১০,১৫,৮৫০ ২,১২,৯৯১ ৫৩,২১৬
জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×