সুনামগঞ্জ সীমান্তে ওরস ও পূণ্যস্নান

দুই আধ্যাত্মিক মহাসাধকের ভক্তদের মিলনমেলা

  হাবিব সরোয়ার আজাদ, তাহিরপুর ১৪ মার্চ ২০১৮, ০৩:৫৭ | অনলাইন সংস্করণ

তাহিরপুর

সুনামগঞ্জের তাহিরপুরে সীমান্তে দুই আধ্যাত্মিক মহাসাধকের এবার ৬০ দেশ থেকে কয়েক লাখ ভক্ত, দর্শনার্থী ও পূণ্যর্থীর অংশ গ্রহনে বুধবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী বার্ষিক মিলন মেলা।

তাহিরপুরের সীমান্তবর্তী লাউড়েরগড়ের সাহিদাবাদের হযরত শাহ আরেফিন (রহ.) আস্থানায় ও রাজারগাঁও’র শ্রী অদ্বৈত প্রভুর জন্মধাম সংলগ্ন (পূণ্যতীর্থ ধাম) জাদুকাঁটা নদীর তীরে বুধবার সকাল থেকে শুরু হচ্ছে ওরস ও পূণ্যস্নান।

সারা দেশের বিভিন্ন এলাকা থেকে ইতিমধ্যে লাখো ভক্ত ওরস ও পূণ্যস্নানোৎসবে যোগ দিতে ওরসস্থল, অদ্বৈত প্রভুর আখড়া বাড়ি, গড়কাটি ইসকন মন্দিরসহ আশে পাশের হাট বাজার ও গ্রাম গুলোতে সমবেত হয়েছেন।

হযরত শাহ আরেফিন (রহ.) লঙ্গরখানার প্রতিষ্ঠাতা ও খাদেম বীর মুক্তিযোদ্ধা (অব: শিক্ষক) হাজি মো. নুরুল আমিন জানান, ভারতের মেঘালয় পাহাড়ের পাদদেশে বাংলাদেশ অভ্যন্তরে সাড়ে ৭’শ বছরেরও অধিক সময় ধরে চলে আসা সিলেটের ওলিকুল শিরোমণি হযরত শাহ জালাল (রহ.)’র ৩৬০ আউলিয়ার অন্যতম সঙ্গী হযরত শাহ আরেফিন (রহ.) আস্থানায় বার্ষিক ওরস উদযাপন ১৫ মার্চ বৃহস্পতিবার বাদ ফজর মিলাদ মাহফিলের মাধ্যমে শুরু হয়ে ১৮ মার্চ রোববার বাদ ফজর আখেরী মোনাজাতের মাধ্যমে সমাপ্ত হবে।

ওরস উপলক্ষে আস্থানা সংলগ্ন চরে বসেছে খেলনা, খাদ্য সামগ্রীসহ হাজারো দোকানপাঠ। ভারত -বাংলাদেশ সীমান্তের ২৮-বর্ডার গার্ড ব্যাটালিয়ন সুনামগঞ্জ বিজিবি নিয়ন্ত্রিত মেইন পিলার ১২০৩ এর সেভেন এস থেকে টেন এস এলাকা জুড়ে জিরো পয়েন্টের এপারে উরসকে ঘিরে লাখো ভক্ত ও দর্শানার্থীদের উপস্থিতিতে মঙ্গলবার থেকেই উৎসবের আমেজ বইতে শুরু করেছে। তাহিরপুর থানার ওসি শ্রী নন্দন কান্তি ধর জানান, ওরস ও স্নানোৎসবকে ঘিরে ওরস স্থল, অদ্বৈত প্রভুর আখড়াবাড়ি, জাদুকাঁটা নদীর বারুণীমেলা স্থল ও গড়কাটি ইসকন মন্দিরে দেশি-বিদেশি ভক্ত, দর্শনার্থী এবং পূণ্যার্থীদের নিরাপত্তায় মঙ্গলবার থেকে থানার পুলিশ ছাড়াও অতিরিক্ত ১৮২ জন অতিরিক্ত পুলিশ নিয়োজিত করে ৪টি পৃথক পুলিশ ফাঁড়ি বসানো হয়েছে।

এছাড়াও র‌্যাব-বিজিবি ও আনসার, সাদা পোশাকধারী গোয়েন্দা সংস্থার সদস্যরাও অতিরিক্ত দায়িত্বপালনের পাশাপাশী দু'জন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমান আদালত সর্বদাই প্রস্তুত থাকবে যে কোন ধরণের অপতৎপরতা প্রতিরোধে।

 

 

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter