বাগেরহাটের যেখানে মামলা করতে খরচ লাগে ২ টাকা!

  রামপাল (বাগেরহাট) প্রতিনিধি ২০ ফেব্রুয়ারি ২০২০, ২২:৩২ | অনলাইন সংস্করণ

বাগেরহাট

বাগেরহাটের রামপাল উপজেলার বাইনতলা ইউনিয়নের গ্রাম আদালতের সুবিধা পাচ্ছে প্রান্তিক মানুষ। মাত্র ২ টাকা খরচে অতি দ্রুত সময়ে ছোটেখাটো অপরাধের বিচার নিষ্পত্তির জন্য এই আদালত স্বল্প সময়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

ব্যাপক কার্যক্রমের জন্য চলতি বছর গ্রাম আদালতের জেলা পর্যায়ে বাইনতলা ইউনিয়ন দ্বিতীয় স্থান অর্জন করেছে।

জানা গেছে, পল্লীর অধিকারবঞ্চিত জনগোষ্ঠীর ন্যায়বিচারের সুবিধার্থে ১৯৭৬ সালে গ্রাম আদালত বিধিমালা প্রণীত হয়। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহাজোট সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সাল থেকে এর সুবিধা পেতে শুরু করে প্রান্তিক মানুষ। পরে ২০১৩ সালে সেটি সংশোধন করা হয় এবং এখনও পর্যন্ত কার্যক্রম চলমান আছে।

বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ দ্বিতীয় পর্যায়ে প্রকল্পের আওতায় উপজেলা বাইনতলা ইউনিয়নে ২০১৭ সাল থেকে এই কার্যক্রম শুরু করা হয়। ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত ২০৭টি মামলা গ্রহণ হয়েছে এবং ১৬৪টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। এ পর্যন্ত মোট ১০ লাখ ৫৫ হাজার টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়েছে। জমি উদ্ধার করা হয়েছে ৫৬.০৬ শতাংশ যার আনুমানিক মূল্য প্রায় ৫ লাখ টাকা।

এ ছাড়া সচেতনতামূলক কার্যক্রমের আওতায় বিভিন্ন গ্রামে ৩২৫টি উঠান বৈঠক, র্যা লি, ১২টি ভিডিও শো, ৩টি কমিউনিটি শেয়ারিংসহ বিভিন্ন সভা অনুষ্ঠিত হয়েছে।

ফয়লাহাটের আরিফুজ্জামান ঢালী বাইনতলা ইউনিয়নের কুমলাই গ্রামের হাবিব খানের কাছে কাঠ বিক্রয়ের ৩৬ হাজার টাকা আদায়ের জন্য গ্রাম আদালতে অভিযোগ দায়ের করেন। গ্রাম আদালত শুনানির মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করে পাওনা টাকা আদায় করেছে।

মো. ফরিদ হোসেন জমি ক্রয় বাবদ শোলাকুড়া গ্রামের শেখ মজিদের নিকট থেকে ৩০ হাজার টাকা ফেরত পান।

এ ছাড়া হাসিনা বেগমের চুরি যাওয়া হাঁস বাবদ ১ হাজার ৮০০ টাকা, কাশিপুরের শাহিদা বেগমকে অন্যায়ভাবে মারপিট করায় জরিমানা ১ হাজার ২০০ টাকা, শোলাকুড়ার কুলসুমা বেগমের ধারের ২০ হাজার টাকা গ্রাম আদালতের মাধ্যমে উদ্ধার করা হয়েছে।

বাইনতলা ইউপি চেয়ারম্যান ফকির আবদুল্লাহ বলেন, মাত্র ২ টাকা খরচে এলাকার মানুষ গ্রাম আদালতের মাধ্যমে তাদের ন্যায্য অধিকার পাচ্ছেন। জেলা আদালতে যেমন সময়ক্ষেপণ করা হয়, এখানে অতিদ্রুত সময়ে মানুষ সেবা পাচ্ছে। ফলশ্রুতিতে গ্রাম আদালতের প্রতি তাদের আস্থা ও নির্ভরশীলতা বৃদ্ধি পাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সুফল জনগণ যাতে সঠিকভাবে পায় তার জন্য আমি সর্বাত্মক চেষ্টা করছি।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ১০,১৫,৮৫০ ২,১২,৯৯১ ৫৩,২১৬
জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×