ঋণের সার্ভিস চার্জ নিয়ে শঙ্কা

মেঘনা গ্রুপের ৯ শিল্প-কারখানার উদ্বোধন

  যুগান্তর রিপোর্ট ২৯ ফেব্রুয়ারি ২০২০, ২০:৫৮:৩২ | অনলাইন সংস্করণ

ব্যাংক ঋণের সুদের হার এক অঙ্কে নেমে আসায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই থেকে অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়েছে। তবে সুদের বিপরীতে অতিরিক্ত সার্ভিস চার্জ যেন নেয়া না হয়- সে বিষয়ে লক্ষ্য রাখার আহ্বান জানিয়েছেন সংগঠনের সভাপতি শেখ ফজলে ফাহিম।

শনিবার নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মেঘনা গ্রুপের ৯টি শিল্প-কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, গত নভেম্বর মাসে আমরা অর্থমন্ত্রীকে জিজ্ঞেস করেছিলাম, দায়িত্ব নেয়ার পর ১১ মাস উনি কী করলেন সুদের হারের ব্যাপারে বিষয়ে। এখন সেটা ৯ শতাংশে নামিয়ে আনার উদ্যোগ নিয়েছেন। এ জন্য তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তবে ঋণের সঙ্গে দুই-তিন শতাংশ যেন গোপন চার্জ নেয়া না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি আরও বলেন, ব্যবসায়ীদের সন্মন্ধে মানুষ অনেক সমালোচনা করে। কিন্তু একটু গভীরে না গেলে দেখা যায় না যে ব্যবসায়ীদের কারণেই কিন্তু কর্মসংস্থান হয়। ব্যবসা যারা করেন তারা অনেক ঝুঁকি নেন, সামনে এগিয়ে যান। কর্মসংস্থান ও অর্থনীতিতে ভূমিকা রাখেন। ব্যবসায়ীদের জন্য ব্যবসা করা কতটা ঝুঁকির, যারা ব্যবসা করেন না, তা তারা কখনোই বুঝবেন না। বিশেষ করে আমাদের মতো উদীয়মান অর্থনীতির দেশে তো উদ্যোক্তাদের এখনও বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার মধ্য দিয়ে যেতে হয়।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশের অর্থনীতির উন্নয়নে মেঘনা গ্রুপ অবদান রাখছে, সে জন্য তাদের ধন্যবাদ। এ দেশের মানুষ যারা এখনও পিছিয়ে আছেন, আপনারা তাদের সামনে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখাবেন। এই চেষ্টা অব্যাহত থাকলে সারাদেশের চেহারা পরিবর্তন হতে বেশি সময় লাগবে না। অনেক কম সময়ের মাঝে আমরা বিশ্ব অর্থনীতিতে নিজেদের একটা জায়গায় পৌঁছাতে পারব।

মেঘনা গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল বলেন, ১৯৭৬ সালে কামাল ট্রেডিং দিয়ে মেঘনা গ্রুপের যাত্রা শুরু। সময়ের নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে আজ মেঘনা গ্রুপ এগিয়ে যাচ্ছে। বর্তমানে ৪৮ কারখানায় ৩৫ হাজারেরও বেশি মানুষ কাজ করছে। মেঘনা গ্রুপ সব সময় বিনিয়োগ ও কর্মসংস্থানের বিশ্বাসী। নতুন নয়টি কারখানায় ৯ হাজার মানুষের কর্মসংস্থান হবে।

তিনি আরও বলেন, গ্যাস সংযোগের অভাবে অনেক নতুন কারখানা চালু করতে পারছি না। আকাশের যত তারা তিতাসের তত ধারা। ফাইল শুধু উপর-নিচ করে, কিন্তু নতুন গ্যাস সংযোগ আর পাই না। আমদানি পর্যায়ে আগাম করও ব্যবসার জন্য বড় প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে।

আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীসহ আরও অনেকেই।

মেঘনা গ্রুপের উদ্বোধন করা কারখানাগুলোর মধ্যে রয়েছে— মেঘনা সুগার রিফাইনারি লিমিটেড, সোনারগাঁ সিড ক্রাশিং মিলস লিমিটেড, মেঘনা বলপেন অ্যান্ড অ্যাকসেসরিজ এমএফজি লিমিটেড, মেঘনা নুডলস অ্যান্ড বিস্কুট ফ্যাক্টরি লিমিটেড, সোনারগাঁ প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফ্রেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস অ্যান্ড ওয়্যার, মেঘনা ফ্রেশ এলপিজি লিমিটেড, সোনারগাঁ শিপ বিল্ডার্স অ্যান্ড ডকইয়ার্ড লিমিটেড ও ফ্রেশ সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-২)। এ নয়টি শিল্প-কারখানায় প্রায় ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ।

 
জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত