শরণখোলায় পাউবোর বাঁধে ধস, ৩০০ মিটার নদীগর্ভে

  শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি ১৭ মার্চ ২০১৮, ২১:৪৫ | অনলাইন সংস্করণ

শরণখোলা

শরণখোলায় পাউবোর ৩৫/১ পোল্ডারের নির্মাণাধীন বেড়িবাঁধের বগী অংশের ব্যাপক এলাকা ধসে পড়েছে। শনিবার ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত ওই পয়েন্টে প্রায় ৩০০ মিটার এলাকা বলেশ্বর নদীতে বিলীন হয়েছে। আরও প্রায় ৫০০ মিটার এলাকাজুড়ে ফাটল ধরেছে, যা রাতের মধ্যে সম্পূর্ণভাবে নদীতে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

এছাড়া বগী বন্দর থেকে আশার আলো মসজিদ পর্যন্ত আরও প্রায় এক কিলোমিটার বাঁধের অন্তত ১০টি পয়েন্টে বড় বড় ফাটল ধরেছে। বাঁধের ভয়াবহ ভাঙনে সাউথখালী ইউনিয়নের ৪টি গ্রামের কয়েক হাজার মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। কোস্টাল হেন্নান ওয়াটার ইম্প্রুভমেন্ট (সিএইচডব্লিউই) নামের চায়নার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এ টেকসই বাঁধের কাজ বাস্তবায়ন করছে

শনিবার বিকাল ৫টার দিকে উপজেলা সদর থেকে ১৫ কিমি দূরত্বে সরেজমিন ভাঙন এলাকায় গিয়ে দেখা যায়, ওই বেড়িবাঁধের বড় বড় মাটির খণ্ড ধসে পড়ছে। ইতিমধ্যে প্রায় ৩০০ মিটার বাঁধ নদীতে ধসে গেছে। ওই পয়েন্টে সম্পূর্ণ বিলীন হতে সামান্য বাকি আছে। আরও প্রায় ৫০০ মিটার এলাকাজুড়ে ভয়াবহ ফাটল ধরেছে।

এ সময় বাঁধসংলগ্ন এলাকার বাসিন্দারা জানান, ভোর ৫টার দিকে বাঁধের বিশাল অংশ দেবে যায়। বাঁধ ঠিকমতো রক্ষা করা না গেলে এ এলাকার বগী, চালিতাবুনিয়া, খুড়িয়াখালী ও দক্ষিণ সাউথখালীসহ ৪টি গ্রামের কয়েক হাজার ঘরবাড়ি, মাছের ঘের, পুকুরসহ কয়েকশ একর ইরি ধানের ক্ষেত ক্ষতিগ্রস্ত হবে।

এলাকাবাসী জানান, টেকসই বেড়িবাঁধের কাজ শুরু হওয়ায় এ এলাকার মানুষ একটু স্বস্তি ফিরে পেয়েছিল। কিন্তু কাজের ধীরগতি এবং কাজের মান অত্যন্ত নিম্নমানের। তাছাড়া নদীশাসন না করেই বাঁধ নির্মাণ করায় তা কোনো কাজে আসছে না। একদিকে নির্মাণকাজ চলছে, আরেক দিক থেকে বাঁধ ধসে পড়ছে। শুধু নামেই টেকসই বেড়িবাঁধ আসলে কাজের কাজ কিছুই না। বাঁধ টেকসই করতে হলে আগে ব্লক ডাম্পিং করে নদীশাসন করতে হবে। তা না হলে সরকারের কোটি কোটি টাকা নদী জলে ভেসে যাবে। নির্মাণকাজ তদারকির দায়িত্বে থাকা উপকূলীয় বাঁধ রক্ষা প্রকল্পের (সিইআইপি) সুপারভিশন ইঞ্জিনিয়ার শ্যামল দত্ত জানান, ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শন করা হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে দ্রত রিং বাঁধ দেয়ার জন্য বলা হয়েছে। নদীশাসনের জন্য বিশ্বব্যাংকের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১২৫
বিশ্ব ৮,৩৭,০২১ ১,৭৪,৫২৩ ৪১,২৪৫
জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×