করোনারোধে জীবাণুনাশক ছিটাচ্ছেন সিদ্ধিরগঞ্জের সমাজসেবীরা

  হোসেন চিশতী সিপলু, সিদ্ধিরগঞ্জ থেকে ২৮ মার্চ ২০২০, ১৪:৫৫:০২ | অনলাইন সংস্করণ

বিশ্বমহামারী করোনাভাইরাস নিয়ে আতঙ্কে বিশ্ব। প্রতিনিয়ত মারা যাচ্ছে মানুষ। প্রাণঘাতী এ ভাইরাসে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল।

কয়েক লাখ রোগী আক্রান্ত হয়ে হাসপাতালে কাতরাচ্ছে। অনেকে রয়েছেন হোম কোয়ারেন্টিনে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়।

স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান, অফিস এবং গণপরিবহন বন্ধ দেয়ার পর থেকে বাংলাাদেশের মানুষ করোনা থেকে মুক্তি পেতে হোম কোয়ারেন্টিনে রয়েছেন।

আবার প্রশাসনের পাশাপাশি অনেক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান মাঠে কাজ করছে আক্রান্তদের সাহায্য করতে। করোনা প্রতিরোধ সরাঞ্জামও বিলি করছেন অনেকে। জীবাণু ধ্বংসকারী স্প্রে ছিটাচ্ছেন বিভিন্নস্থানে।

সিদ্ধিরগঞ্জেও ‘সাহায্যের হাত’ ও ‘হীরাঝিল একতা সংঘ’ নামে দু’টি স্বেচ্ছাসেবী সংগঠন গত ৫ দিন ধরে সিদ্ধিরগঞ্জের মসজিদ, মার্কেট ও আবাসিক এলাকায় প্রতিদিন জীবাণুনাশক স্প্রে করে আসছেন।

পাশাপাশি মাস্কসহ করোনা থেকে বাঁচতে বিভিন্ন সরঞ্জাম ও খাদ্যও বিলি করছে। সংগঠন দু’টির অধিকাংশ সদস্য বয়সে তরুণ ও উদ্যোমী। যাদের বেশিরভাগ সদস্যই ছাত্র।

তবে এদের প্রাণবন্ত ও উদ্যমী করতে পাশে থেকে অন্য পেশার কিছু মানুষও সহযোগিতা করছেন, অনুপ্রাণিত করছেন। সহযোগী ব্যক্তিদের মধ্যে রয়েছেন- সাংবাদিক, শিক্ষক এবং ব্যবসায়ী।

গত ৪ বছর যাবত সিদ্ধিরগঞ্জের হিরাঝিল ও পাাইনাদী এলাকায় গড়ে উঠেছে হীরাঝিল একতা সংঘ ও সাহায্যের হাত নামক সংগঠন দুটি। সমাজের নানা অসংগতি ও পরিবর্তনের চেষ্টায় নিজেদের সেবা দিয়ে যাচ্ছেন বিভিন্ন শ্রেণির মানুষের জন্য।

নিরলসভাবে কাজ করে যাচ্ছেন সংগঠন দু’টির স্বেচ্ছাসেবীরা। দীর্ঘদিন ধরে এই সংগঠন দু’টি সমাজের গরিব অসহায় শিশুদের শিক্ষার ব্যবস্থা ও পোশাক সংগ্রহ করে অনেকের মুখে হাঁসি ফুটিয়েছে।

সড়কে যানজট নিরসনে প্রায়ই রাস্তায় দেখা যায় এদের। সড়ক দুর্ঘটনা রোধে বিভিন্ন এলাকা ভিত্তিক রাস্তায় স্পিড ব্রেকারের ব্যবস্থা করেছে। মাদকমুক্ত যুব সমাজ গঠনের লক্ষে প্রতিনিয়ত সহপাঠী এবং যুবসমাজকে উৎসাহ যুগিয়ে যাচ্ছে। অল্প বয়সে বিপদগ্রস্থ মানুষের পাশে দাড়ানোর সাহস টুকুও তারা করে দেখাতে সক্ষম হয়েছে।

তাদের এই সমাজ পরিবর্তনের ধারায় বিশ্বব্যাপী মহামারী পরিস্থিতি সৃষ্টিকারী প্রাণঘাতী করোনা ভাইরাসের বিরুদ্ধেও কাজ করছেন তারা। সমাজ পরিবর্তনের সেই চিন্তা-ভাবনার ধারাবাহিকতায় গত কয়েকদিন সংগঠন দু’টির যৌথ উদ্যোগে চিটাগাংরোড বাস স্ট্যান্ড, শিমরাইল পুলিশ বক্স, হীরাঝিল এলাকার বিভিন্ন মসজিদসহ দোকানপাট এবং যানবাহনে জীবাণুনাশক ওষুধ স্প্রে ও জনসাধারণকে সচেতন মূলক লিফলেট প্রদান করে।

সাহায্যের হাত নামে সংগঠনের উপদেষ্টা মোহাম্মদ ইকবাল হোসাইন, ইয়াছিন মিয়া, আ. হান্নান শাহ্, সাংবাদিক এম এ শাহীন, সংগঠনটির সভাপতি রাজিব হোসাইন, সহ-সভাপতি সিনবাদ হোসাইন, হাফেজ মো. নূরুল আমিন, রাজিব হোসেন, রিজু সরকার, রিতা আক্তার, বীথি আক্তার।

আর হীরাঝিল একতা সংঘ নামের সংগঠনের মনোয়ার হোসেন, নাজমুল ইসলাম মাসুদ, সদস্য শফিউদ্দিন কাইয়ুম শাওন, রাশেদুল ইসলাম রাজু ও মেহেদী হাসান সৈকতসহ অন্যরা গত কয়েকদিন করোনা প্রতিরোধে জীবাণুনাশক স্প্রে করে যাচ্ছেন।

 
জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত