বৌদ্ধ শাসন সেবক সংঘের প্রতিষ্ঠাতা উ চ হ্লা ভান্তে আর নেই

  বান্দরবান প্রতিনিধি ১৩ এপ্রিল ২০২০, ২০:০৬:৫১ | অনলাইন সংস্করণ

পার্বত্য চট্টগ্রামের ধর্মীয় গুরু এবং দ্য ওয়ার্ল্ড বৌদ্ধ শাসন সেবক সংঘের প্রতিষ্ঠাতা উ পঞ ঞাঁ জোত মহাথের (উ চ হ্লা ভান্তে) আর নেই।

সোমবার চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাড়ে ৯টা দিকে তিনি পরলোক গমন করেন।

পরিবার সূত্র জানায়, শুক্রবার তিনি হৃদরোগে আক্রান্ত হওয়ার পর থেকে ম্যাক্স হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। অবস্থার কোনো উন্নতি না হাওয়ায় সোমবার তার লাইফ সাপোর্ট চিকিৎসকরা খুলে নেন।

বিষয়টি নিশ্চিত করে ভান্তের পারিবারের সদস্য ও বান্দরবানের পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অং চালু মারমা জানান, দুইদিন লাইফ সাপোর্টে থাকার পর সোমবার সকালে পরিবারের সদস্যদের সিদ্ধান্তক্রমে লাইফ সাপোর্ট খুলে নেয়া হয়।

এদিকে ধর্মীয় গুরু ভান্তের মরদেহ চট্টগ্রাম হতে রাউজানের খৈয়াখালি বৌদ্ধ বিহারে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে ধর্মীয় অনুষ্ঠানাদি সম্পন্ন করার পর বুধবার মরদেহ বান্দরবান নিয়ে আসা হবে।

উ চ হ্লা ভান্তের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে শোকের ছায়া নেমে আসে। দেশের বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম তীর্থস্থান খ্যাত বান্দরবানের অনন্য স্থাপনা বুদ্ধ ধাতু জাদি (স্বর্ণ জাদি) ও রামা জাদির প্রতিষ্ঠাতা এই বুদ্ধ ধর্মীয় গুরু।

দেশ-বিদেশে এই বৌদ্ধ ভিক্ষুর অসংখ্য শিষ্য রয়েছে। এছাড়াও তিনি বান্দরবান কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ছিলেন।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত