বাঘায় আম সংগ্রহ শুরু, বাজার নিয়ে শঙ্কা

  বাঘা (রাজশাহী) প্রতিনিধি ১৪ মে ২০২০, ২২:০৫:৫০ | অনলাইন সংস্করণ

শুক্রবার (আগামীকাল) থেকে রাজশাহীর বাঘা উপজেলার বাগানগুলো থেকে আম সংগ্রহ শুরু করা হবে। এ বিষয়ে আম চাষিরা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করলেও করোনা আতঙ্কের কারণে এবার বাজার নিয়ে রয়েছে চরম শঙ্কা।

জানা গেছে, আম সংগ্রহের বিষয়ে ইতিমধ্যেই উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ১৫ মে থেকে গুঁটি আম, ২০ মে থেকে গোপালভোগ ও লক্ষণভোগ, ২৫ মে থেকে লকনা, ২৮ মে থেকে হিমসাগর, ৬ জুন থেকে ল্যাংড়া, ১৩ জুন থেকে আম্রপালি, ১৫ জুন থেকে ফজলি, ১০ জুলাই থেকে আশ্বিনা, ১০ জুলাই থেকে বারি-৪ আম সংগ্রহ করা যাবে।

এ বিষয়ে উপজেলার মনিগ্রামের আম চাষী জিল্লুর রহমান বলেন, করোনা আতঙ্কের কারণে এবার বাজার নিয়ে চরম অনিশ্চিয়তায় রয়েছি। এখনও পাইকারী কোনো ব্যাপারী আমের বাগান কিনতে আসেননি। তবে বছরজুড়ে আমের ওপর নির্ভলশীল যে সব চাষী, তারা চরম শঙ্কায় রয়েছেন। ইতিমধ্যেই আম সংগ্রহের সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

আড়ানী এলাকার আম চাষী আলহাজ্ মো. মতলেব হোসেন বলেন, এবার আমের তেমন কোনো চাহিদা নেই। গতবার এ সময় কয়েকটি বাগান বিক্রি করা হয়েছিল। কিন্তু এবার কোনো ক্রেতা আসেননি। তবে গত বছর যে গাছে ২০ মণ আম হয়েছে, এবার সেই গাছে অর্ধেকও হবে না।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, বাঘা উপজেলায় ৮ হাজার ৩৬৮ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এ বছর বাগানে আম কম থাকায় উৎপাদন ধরা হয়েছে হেক্টর প্রতি ৬ থেকে ৭ মেট্রিক টন।

এ বিষয়ে বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, পরিপক্ক ছাড়া আম সংগ্রহ করা যাবে না। আম পাকানোর জন্য কোনো কেমিক্যাল ব্যবহার করা যাবে না। নির্ধারিত সময়সূচি অনুযায়ী আম নামানোর জন্য বলা হয়েছে। এ ক্ষেত্রে পুলিশ নজরদারি ও কার্যক্রম পরিচালনা করবে।

 
জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত