শ্রীমঙ্গলে কৃষকের কাছ থেকে লটারির মাধ্যমে ধান কেনা শুরু

  শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি ১৫ মে ২০২০, ০১:০৫:৫৪ | অনলাইন সংস্করণ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে প্রান্তিক কৃষকের কাছ থেকে লটারির মাধ্যমে বোরো ধান কেনা শুরু হয়েছে। প্রতিমণ ধান কৃষকের কাছ থেকে এক হাজার ৪০ টাকায় দরে কেনা হচ্ছে।

করোনা পরিস্থিতিতে সরকার নির্ধারিত দাম পেয়ে কৃষকরাও খুশি। বোরো ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সারাদেশে শুরু হয়েছে সরকার নির্ধারিত মূল্যে ধান ক্রয় অভিযান।

বৃহস্পতিবার দুপুরে শ্রীমঙ্গল উপজেলা খাদ্যগুদামে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ অভিযান উদ্বোধন করেন অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।

এ সময় তালিকাভুক্ত কৃষকের কাছ থেকে সরকার নির্ধারিত দামে ধান কেনা হয়। উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা তকদীর হোসেন জানিয়েছেন, এবছর দুই দফায় বরাদ্দে সরকারিভাবে এক হাজার ৫৩১ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে।

গত ১২ মে উপজেলার ৬টি ইউনিয়নের মির্জাপুর, ভূনবীর, শ্রীমঙ্গল, কালাপুর, আশিদ্রোন ও সিন্দুরখানের ২ হাজার ৮৫ জন কৃষককের মধ্য থেকে লটারির মাধ্যমে ১ হাজার ৫৩১ জন কৃষকের নাম নির্বাচিত করা হয়। এদের কাছ থেকে জনপ্রতি ১ টন করে ধান ক্রয় করা হবে।

ধান সংগ্রহ অভিযান উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান রণধীর কুমার দেব, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম, শ্রীমঙ্গল খাদ্য গোদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মনোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব, উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফার ইয়াসমিন মুনালিসা সুইটি, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম. ইদ্রিস আলী, দৈনিক যুগান্তরের শ্রীমঙ্গল প্রতিনিধি সৈয়দ সালাউদ্দিনসহ আরও অনেকেই।

শ্রীমঙ্গল খাদ্য গোদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মনোয়ার হোসেন জানান, ভূনবীর ও গন্ধর্বপুর গ্রামের ২ জন কৃষকের কাছ থেকে ২ মেট্রিক টন ধান ক্রয়ের মাধ্যম্যে এই কার্যক্রম শুরু হয়েছে।

প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খাদ্য গোদামে সরাসরি কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম জানান, ২ হাজার ৮৫ জন কৃষকের মধ্যে লটারির মাধ্যমে ১ হাজার ৫৩১ জন কৃষক নির্বাচিত করা হয়েছেন। এবার উপজেলায় ১ হাজার ৫৩১ মেট্রিক টন বোরো ধান ক্রয় করবে সরকার। প্রতিমণ ধানের সরকারি নির্ধারিত মূল্য ১ হাজার ৪০ টাকা। আগামী আগাষ্ট মাস পর্যন্ত এই কার্যক্রম চলবে।

 
জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত