মানিকগঞ্জে ইমামবাড়ী দরবার শরীফের পীরের ইন্তেকাল

  মানিকগঞ্জ প্রতিনিধি ২০ মে ২০২০, ২০:১৫:১৪ | অনলাইন সংস্করণ

বাংলাদেশ পাক-পাঞ্জাতন পরিষদের সভাপতি ও মানিকগঞ্জের গড়পাড়া ইমামবাড়ী দরবার শরীফের পীর হযরত শাহ মোখলেছুর রহমান ওরফে পান্নু মিয়া ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি … রাজিউন)।

মরহুমের ছোট ছেলে পীরজাদা তাজিনুর রহমান জানান, বুধবার ভোরে গড়পাড়া গ্রামে নিজ বাসভবনে তার বাবা শেষনিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৮৪ বছর। তিনি দেশে ও দেশের বাইরে অগণিত ভক্তবৃন্দসহ আত্মীয়-স্বজন রেখে গেছেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, শাহ মোখলেছুর রহমান একজন ইসলামিক মতাদর্শের লেখক ও গবেষক ছিলেন। ১৯৩৬ সালের ১২ মার্চ তিনি মানিকগঞ্জের গড়পাড়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার শিক্ষাজীবন শুরু হয় মানিকগঞ্জ জেলা শহরের মডেল হাই স্কুল থেকে। পরবর্তীকালে তিনি তেরশ্রী কালী নারায়ণ ইন্সটিটিউট থেকে মেট্রিক পাস করে মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজে ভর্তি হন।

তিনি কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ১৯৬১-৬২ সালে এজিএস ও ১৯৬২-৬৩ সালে জিএস পদে নির্বাচিত হন। এ ছাড়া তিনি মানিকগঞ্জ মহকুমা ছাত্রলীগের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ছিলেন। দেবেন্দ্র কলেজ থেকে বিএ পাস করে জগন্নাথ কলেজ থেকে এলএলবির প্রথম পর্ব সম্পন্ন করেন।

২০০৫ সালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে শ্রেষ্ঠ সুফী পদক গ্রহণ করেছেন। জেলায় শ্রেষ্ঠ শিক্ষা অনুরাগী হিসেবেও এক সময় বেশ পরিচিত ছিলেন। তিনি ইরানের রাষ্ট্রপতির নিমন্ত্রণে দুইবার সে দেশে রাষ্ট্রীয় সফর করেন।

মুক্তিযুদ্ধ চলাকালে মুক্তিযোদ্ধাদের বিভিন্নভাবে সহযোগিতাও করেন। তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন দাতাসদস্য ছিলেন।

বাংলাদেশের অন্যতম বৃহৎ তাজিয়া মিছিল গড়পাড়া ইমামবাড়ী থেকে বের হয়। এই তাজিয়া মিছিলের নেতৃত্ব দিয়ে আসছিলেন পীর হযরত শাহ মোখলেছুর রহমান।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত