আম্পান: রাঙ্গাবালীতে মৎস্য চাষীদের কোটি টাকার ক্ষতি

  রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি ২১ মে ২০২০, ২০:৩২:২৬ | অনলাইন সংস্করণ

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে জোয়ারের পানি বেড়ে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার ৬টি ইউনিয়নের ১২শ’ পুকুর ও ঘেরের মাছ পানিতে ভেসে গেছে। এতে মৎস্য চাষীদের কোটি টাকার ক্ষতি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আম্পানের প্রভাবে নদ-নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট ও রাতে ৫-৬ ফুট উচ্চতায় পানি প্রবাহিত হয়। যার কারণে নিমাঞ্চল প্লাবিত হয়। ভাঙা বেড়িবাঁধ দিয়েও পানি ঢুকে পড়ে।

মৎস্য বিভাগের তথ্যমতে, ওই সব এলাকার ১২শ’ পুকুর ও ঘেরের মাছ পানিতে ভেসে যায়। এর ফলে ১ কোটি ৯ লাখ টাকার ক্ষতি হয়।

উপজেলার গঙ্গিপাড়া গ্রামের ঘের মালিক সুমন প্যাদা বলেন, এ অঞ্চলের প্রায় ৪০ ভাগ মানুষ মাছ চাষে নির্ভরশীল। কিন্তু এবারে ঘূর্ণিঝড়ে ওই সব চাষীর সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। জোয়ারের পানি ঢুকে আমার ঘেরের মাছও ভাসিয়ে নিয়েছে। কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে। এভাবে অনেকেরই লাখ লাখ টাকার ক্ষতি হয়েছে।

এ দিকে উপজেলা প্রশাসনের দেয়া তথ্য মতে, বুধবার রাতে আম্পানের হানায় উপজেলার ১ হাজার ২৪০টি ঘরবাড়ি ও প্রতিষ্ঠানের ক্ষয়ক্ষতি হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমান বলেন, ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুত করে জেলায় পাঠানো হবে। পরবর্তী নির্দেশনার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত