ঘূর্ণিঝড় আম্পানে রায়পুরে দুই কোটি টাকার সয়াবিন নষ্ট

  রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি ২২ মে ২০২০, ২২:০৩:২০ | অনলাইন সংস্করণ

ঘূর্ণিঝড় আম্পান ও দুই দিনের টানা বৃষ্টিতে লক্ষ্মীপুরের রায়পুরে দুই কোটি টাকার বেশি সয়াবিন নষ্ট হয়ে গেছে। এতে সয়াবিন চাষের সঙ্গে যুক্ত সাড়ে ৭ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হন। উপজেলা কৃষি কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

তবে কৃষকরা বলছেন, কৃষি কার্যালয়ের দেয়া এ তথ্য সঠিক নয়। আম্পান ও অতিবৃষ্টিতে পাঁচটি চরের আধা পাকা ৮০ ভাগ সয়াবিনই তলিয়ে গেছে। এতে পচে নষ্ট হয়ে গেছে ৪৫ কোটি টাকার সয়াবিন।

চরআবাবিল গ্রামের কৃষক খলিল মিয়া ও স্বপন মাল জানান, এ বছর সয়াবিনের বাম্পার ফলন হয়েছিল। কিন্তু ফসল ঘরে তোলার কয়েক দিন আগে হঠাৎ ভারী বর্ষণ ও বুধবার রাতে ঘূর্ণিঝড় আম্পান হয়। এতে চোখের সামনেই নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ডুবে যায় পাকা সয়াবিন।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলার ৭ হাজার একর জমিতে সয়াবিনের আবাদ হয়েছে। এর মধ্যে ৪০০ একর জমির সয়াবিন ডুবে যায়। এতে ৬০০ মেট্রিক টন সয়াবিন নষ্ট হয়ে যায়। এ কারণে কৃষকের দেড় কোটি ৩৭ লাখ ২০ হাজার টাকার ক্ষতি হয়।

রায়পুর উপজেলা কৃষি কর্মকর্তা মো.হোসেন শহিদ সোহরাওয়ার্দী জানান, এবার সয়াবিনের ভালো ফলন হয়েছিল। সয়াবিন ঘরের তোলার সময়ে বৃষ্টি ও আম্পানের প্রভাবে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় কৃষকের কিছুটা সর্বনাশ হয়েছে। সামনে বৃষ্টি কম হলে আমাদের লক্ষ্যমাত্রা অর্জন হবে। ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকা তৈরি করা হয়েছে।

ঘটনাপ্রবাহ : ঘূর্ণিঝড় আম্পান

আরও
জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত