পূবাইলে বেতন-বোনাসের দাবিতে পোশাক কারখানায় ভাংচুর, আহত ৪

  পূবাইল(গাজীপুর)প্রতিনিধি  ২৩ মে ২০২০, ১৫:০৮:০৩ | অনলাইন সংস্করণ

গাজীপুর মহানগরীর পূবাইলে বেতন-বোনাসের দাবিতে কারখানা ভাংচুর, গাড়িতে অগ্নিসংযোগ ও সড়ক অবরোধ করেছে বিক্ষুদ্ধ পোশাক শ্রমিকেরা।
বৃহস্পতিবার বিকাল ৪টা থেকে থেমে থেমে টঙ্গী কালীগঞ্জ হাইওয়ের পূবাইলের বসুগাঁও এলাকায় মাহাদি ফ্যাশন লিমিটেড নামের একটি পোশাক কারখানায় টানা ৩ ঘন্টা কারখানার শ্রমিকরা এই বিক্ষোভ করে। ওই সময় মারধর করে দুই শ্রমিককে হত্যার পর গুম করার গুজব ছড়িয়ে পড়লে শ্রমিকরা উত্তেজিত হয়ে প্রতিবাদে তারা পাশের সড়কে অবস্থান নিয়ে অবরোধ তৈরি করে।
একপর্যায়ে তারা কারখানায় ঢুকে মালিক পক্ষের কয়েকটি ব্যাক্তিগত প্রাইভেটকার, কাভারভ্যানও শ্রমিক পরিবহনের গাড়িতে অগ্নিসংযোগসহ ভাংচুর করে বলে অভিযোগ কারখান কর্তৃপক্ষের। পরে পুলিশ এসে রাবার বুলেট ছুঁড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।ওই সময় দুই পুলিশসহ আহত হন আরও দুই শ্রমিক।
কারখানার বিক্ষুদ্ধ শ্রমিকেরা জানান, এপ্রিল মাসের বেতন, পূর্ণ ঈদ বোনাসের দাবিতে ও দুই শ্রমিককে মারধর করে গুম করার গুজবে বিক্ষোভ, ভাংচুর ও সড়ক অবরোধ করেন তারা। তাদের আন্দোলন থামাতে কারখানা কারখানায় বুধবার বিকালে শ্রমিকদেরকে বিজিএমইএ ঘোষিত ঈদবোনাস বেসিকের ৫০শতাংশ না দিয়ে যাদের চাকুরির বয়স এক বছর বা তারচেয়ে বেশি হয়েছে তাদের গড়ে দুই হাজার এবং যাদের চাকরির বয়স ১ বছরের নিচে তাদের গড়ে ১ হাজার টাকা করে বোনাস দেয়া শুরু করেন। এছাড়া এপ্রিলের বেতন না দিয়েই ইতিপূর্বে মালিক পক্ষ খালি শিটে স্বাক্ষর নেয় এবং বিকাশ একাউন্ট খোলার কথা বলে ২৫০ টাকা করে জমা নেয়। এসবের প্রতিবাদেই মূলত শ্রমিকরা আন্দোলন শুরু করেন।
এ বিষয়ে পূবাইল থানার ওসি নাজমুল হক ভূঁইয়া যুগান্তরকে জানান, এপ্রিলের বেতন না দিয়েই ইতিপূর্বে মালিক পক্ষ খালি শিটে স্বাক্ষর নেয় এবং বিকাশ একাউন্ট খোলার কথা বলে ২৫০টাকা করে জমা নেয়। এসবের প্রতিবাদেই মূলত শ্রমিকরা আন্দোলন শুরু করেন। মালিক পক্ষের লোক মারধরের করে দুই শ্রমিককে হত্যার পর গুম করে ফেলার গুজবে শ্রমিকরা আরো উত্তেজিত হয়ে এমন অপ্রত্যাশিত পরিস্থিতি উদ্ভব হয়। সন্ধ্যার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২০ রাঊন্ড রাবার বুলেট ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

 
জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত