মানিকগঞ্জে ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ

  মানিকগঞ্জ প্রতিনিধি ২৬ মে ২০২০, ২০:৪০:৪৪ | অনলাইন সংস্করণ

মানিকগঞ্জে নামধারী ডেন্টিস্ট মাসুদ রানার অপচিকিৎসায় সাব্বির হায়দার সিজার (৪০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।

গত ২১ মে নিহতের স্ত্রী শাহিনুর বেগম নুরী মানিকগঞ্জ সদর থানায় ওই নামধারী দন্তচিকিৎসকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

নিহত সাব্বির হায়দার সিজার মানিকগঞ্জ পৌরসভার পশ্চিম বান্দুটিয়া এলাকার মৃত আব্দুস সালামের ছেলে। তিনি একটি পোশাক কারখানায় এডমিন অফিসার পদে চাকরি করতেন।

অভিযোগে প্রকাশ, গত ১৭ মে সকাল ১০টার দিকে দাঁতের ব্যথা অনুভব করায় নুরী তার স্বামীকে নিয়ে শহরের খালপাড় এলাকায় জিন্নত রাবেয়া প্লাজায় (নিচতলা) ওরাল এন্ড ডেন্টাল সার্জারি কেয়ার নামে মাসুদ রানার প্রতিষ্ঠানে নিয়ে যান।

ওই সময় মাসুদ রানা সিজারের দাঁত উপরে ফেলার পরামর্শ দেন। বিষয়টি নিয়ে তারা দ্বিমত পোষণ করলে মাসুদ রানা তাদের বলেন, দাঁত উঠানো না হলে ক্যানসারসহ জটিল রোগ হতে পারে। পরে মাসুদ রানা তাদেরকে আতঙ্কিত করে রাজি করিয়ে পরপর দুটি ইনজেকশন পুশ করে দাঁত টেনে উঠিয়ে ফেলে।

এরপর থেকেই সিজারের প্রচণ্ড রক্তক্ষরণ হতে থাকে। ওই ঘটনায় ভীত হয়ে নুরী তার স্বামীর বড় ভাই সাজ্জাদ কবীরকে মোবাইল ফোনে বিষয়টি জানান। পরে দীর্ঘ সময় পর সিজারের জ্ঞান ফিরলে মাসুদ রানা রোগীকে ব্যবস্থাপত্র দিয়ে বাসায় নিয়ে যেতে বলেন।

পরে ১৯ মে সিজারের হাত-পা ঠাণ্ডা হয়ে আসলে তাকে জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা সিজারকে মৃত বলে ঘোষণা করেন।

এ ব্যাপারে নিহত সিজারের স্ত্রী গণমাধ্যম কর্মীদের বলেন, একটি দাঁত উঠানোর জন্য মাসুদ রানা ৫ হাজার টাকা নেয়। তার ভুল চিকিসার কারণেই তার স্বামীর মৃত্যু হয়েছে। মাসুদের দেয়া কয়েকটি ইনজেকশন পুশ এবং ওষধ সেবনের পর থেকেই তার স্বামী আরও অসুস্থ হয়ে পড়েন।

তিনি আরও জানান, স্বামীর মৃত্যুর পর মাসুদ রানার সাথে যোগাযোগ করা হলে তিনি লাশ ময়নাতদন্ত না করে দাফনের জন্য বলেন। মাসুদ রানা বিডিএস ডাক্তার না হয়েও নামের আগে ডেন্টিস্ট পদবী লিখে রোগীদের সাথে প্রতারণা করে আসছেন।

তিনি তার দৃষ্টান্তমূলক বিচার চান। এ ব্যাপারে অভিযুক্ত মাসুদ রানার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি নিয়ম মেনেই চিকিৎসা দিয়েছি।

দেশের প্রচলিত আইনে বিডিএস পাশ ছাড়া নামের আগে ডেন্টিস্ট লেখা এবং চিকিৎসা প্রদান করতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে মাসুদ রানা যৌক্তিক কোন ব্যাখ্যা দিতে পারেননি।

এ ব্যাপারে দন্ত চিকিৎসক জয়প্রকাশ সরকার বলেন, বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিলের নিয়ম অনুযায়ী ন্যুনতম বিডিএস ডিগ্রি ছাড়া কেউ ডেন্টাল রোগীদের চিকিৎসা প্রদান করতে পারবেনা।

সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ জানান, সরকারি নিয়মনীতির মধ্যে থেকেই চিকিসকদের সেবা দিতে হবে। মাসুদ রানা নামের ওই ব্যক্তি যদি সরকারি বিধি লঙ্ঘণ করে থাকে তাহলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মানিকগঞ্জ সদর থানার ওসি রকিবুজ্জামান জানান, এ ব্যাপারে নিহতের স্ত্রী একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

 
জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত