বান্দরবানে রাজগুরু কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে নবম বিহারাধ্যক্ষ নিযুক্ত

  বান্দরবান প্রতিনিধি ২৮ মে ২০২০, ২০:০৭:৫৯ | অনলাইন সংস্করণ

বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের রাজগুরু কেন্দ্রীয় বিহারে নবনিযুক্ত নবম বিহারাধ্যক্ষ উঞানাসিগি (জ্ঞানপ্রিয়) মহাথের বৌদ্ধভিক্ষুকে রাজকীয় আয়োজনে বরণ করা হয়েছে। বৃহস্পতিবার সকালে তিনি বিহারে অভিষিক্ত হন।

বৌদ্ধ ধর্মাবলম্বীরা জানায়, গত মাসের ১৩ এপ্রিল বিহারের প্রধান অধ্যক্ষ উপঞ্ঞাজোতা মহাথের (উচহ্লা ভান্তে) মৃত্যুর পর রাজগুরু কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের প্রধান ভিক্ষুর পদটি শূন্য হয়। বিহারের প্রধান ভান্তের মৃত্যু নিয়ে ধূম্রজালের পর প্রাচীন বিহারের প্রায় ৩০০ বছরের পুরনো একটি বৌদ্ধমূর্তি চুরির শঙ্কায় সিলগালা করা হয়।

বৌদ্ধ বিহারের মন্দির পরিচালনা কমিটির মধ্যে তৈরি হয় দ্বন্দ্ব। কিন্তু পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান, আঞ্চলিক পরিষদ এবং বৌদ্ধ ধর্মীয়গুরু, ভিক্ষু পরিষদের সমন্বয়ে বিহারের দায়িত্ব প্রথাগত নিয়মানুসারের বান্দরবান বোমাং সার্কেলের চিফ রাজার কাছে বিহারাধ্যক্ষের নাম হস্তান্তর করেন। উভয়ের সম্মতিতে বিহারে নবম বিহারাধ্যক্ষ হিসেবে উঞানাসিগি (জ্ঞানপ্রিয়) মহাথের বৌদ্ধভিক্ষুকে নবনিযুক্ত করেন বোমাং সার্কেলের ১৭তম রাজা উচপ্রু চৌধুরী।

বৃহস্পতিবার সকালে রাজা পরিবারর্গ নিয়ে বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকাসহ যথাযথ মর্যাদায় পঞ্চশীল গ্রহণ পূর্বক ফুল ও ছোয়াই (আহার) দানের মধ্যদিয়ে নবনিযুক্ত প্রধান বৌদ্ধভিক্ষুকে অভিষিক্ত করেন।

এ সময় অন্যদের মধ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের প্রতিনিধি কেএস মং, রাজ পরিবার এবং বৌদ্ধ ধর্মাবলম্বী ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

অভিষেক অনুষ্ঠানে অংশ নেন বিভিন্ন বিহারের দায়ক-দায়িক এবং বৌদ্ধ ধর্মাবলম্বী শত শত নারী-পুরুষ।

বোমাং রাজা উচুপ্রু বলেন, প্রথাগত নিয়মানুসারে যুগ পরম্পরায় রাজগুরু কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে বোমাং সার্কেলের চিফ রাজা কর্তৃক বিহারাধ্যক্ষ নিয়োগের বিধান রয়েছে। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার থেকে নবনিযুক্ত নবম বিহারাধ্যক্ষ উঞানাসিগি (জ্ঞানপ্রিয়) মহাথের বৌদ্ধভিক্ষুকে রাজগুরু বৌদ্ধ বিহারে অধিষ্ঠিত অন্তর্বর্তীকালীন বিহারাধ্যক্ষ হিসেবে অভিষিক্ত করলাম।

 
জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত