পরিবেশ ও পাখির জন্য ভালোবাসা

  সিংড়া (নাটোর) প্রতিনিধি ২৪ জুন ২০২০, ২৩:৩৩:৫০ | অনলাইন সংস্করণ

কয়েক দফা ঝড়-বৃষ্টিতে প্রায় নষ্ট হয়ে গেছে পাখির আবাস। ফলে আশ্রয়হীন পাখিদের করুণ অবস্থা। এ অবস্থার কিছুটা লাঘব করতে উদ্যোগী হয়েছেন পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

তারা চলনবিলের বিভিন্ন এলাকায় বৃক্ষ রোপণের পাশাপাশি গাছে গাছে বেঁধে দিচ্ছেন মাটির হাঁড়ি। আর এতে সহযোগিতা করে যাচ্ছেন সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরিন বানু।

বুধবার সকালে চলনবিল গেট এলাকায় আনুষ্ঠানিকভাবে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপণ এবং অর্ধশতাধিক মাটির হাঁড়ি গাছে গাছে বেঁধে পাখিদের নিরাপদ আবাস্থল গড়ে দেয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ, প্রচার সম্পাদক আলহাজ্ মহসিন আলম, পরিবেশ কর্মী প্রভাষক আবদুল্লাহ আল মামুন, তাইফুর রহমান, সাবেক নৌসার্জেন আবু বক্কর সিদ্দিক, সাংবাদিক ও পরিবেশ কর্মী আবদুর রশিদ, হাসান ইমাম প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, এক সময় পাখি ও মাছের অভয়াশ্রম ছিল চলনবিল। সেখানে বিচরণ করত নানা জাতের পাখি। অথচ এখন আর আগের মতো পাখির কলকাকলিতে মুখরিত হয় না চলনবিল। তাছাড়া ঝড়-বৃষ্টির পানিতে পাখিদের আবাস্থল নষ্ট হয়ে গেছে। তাই চলনবিলের প্রাকৃতিক সৌন্দর্য ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষা এবং পাখিদের বাঁচাতে মাটির হাঁড়ি টানিয়ে নিরাপদ আবাসস্থল গড়ে দিচ্ছে সংগঠনটি।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত